মুখের তেলতেলে ভাব কমানোর ঘরোয়া উপায়

প্রকাশিত: ১:৩৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৬

ত্বকের যত সমস্যা সব কিছুর মূলেই ‘তেল’। গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নেয়াটা একটু বেশি কঠিন। তবে একটি নির্দিষ্ট পরিমাণ তেল আমাদের ত্বকের জন্য জরুরী যা আমাদের ত্বককে শুষ্ক করার হাত থেকে রক্ষা করে। এবার জেনে নিন ত্বকের অতিরিক্ত তেলতেলেভাব থেকে মুক্তির ঘরোয়া উপায়-

১) টক দইতে ল্যাকটিক অ্যাসিড থাকে যা ত্বককে এক্সফোলিয়েট করে এবং তেলতেলে ভাব কমায়। নিয়ম করে দিনে একবার এক টেবিল চামচ টক দই মুখে লাগান। ১৫ মিনিট পরে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

২) ডিমের সাদা অংশ ত্বকের তেলতেলেভাব কমানোর ক্ষেত্রে বিশেষ উপযোগী। ডিম থেকে সাদা অংশ আলাদা করে অল্প ফেটিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন। সপ্তাহে ২ দিন নিয়ম করে এটি মুখে লাগালে উপকার পাবেন। এর সঙ্গে অর্ধেক লেবু মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে মুখ ধুয়ে ফেললে ত্বকের অতিরিক্ত তেলাভাব কমবে।

৩) লেবুর রস শুধু ত্বকের তেলাভাব কমায় না, বরং ত্বককে ডি-ট্যান করে এবং ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। লেবুর রস সামান্য পানিতে মিশিয়ে তা তুলো দিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

৪) এক টেবিল চামচ লেবুর রস, আধ টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। নিয়ম করে করলে এক সপ্তাহেই উপকার বুঝতে পারবেন।

৫) টমেটো কোয়া করে কেটে মুখে ১৫ মিনিট ঘষে নিন৷ তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে মাইল্ড ও অয়েল ফ্রি ময়শ্চারাইজার লাগান। উপকার পাবেন।

৬) আপেল কুচি করে তার মধ্যে টক দই ও লেবুর রস ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

৭) রাতে শুতে যাওয়ার আগে শসা কেটে ভালো করে মুখে ঘষে নিন৷ সকালে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

৮) প্রতিদিন রাতে দুই টেবিল চামচ দুধে অল্প স্যান্ডালউড বা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে তুলো দিয়ে তা মুখে লাগিয়ে নিন। এবার মুখে ম্যাসাজ করুন ভালো করে যাতে ব্লাড সারকুলেশন ভালো হয়। পরদিন সকালে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

এই নিয়মগুলোও মেনে চলুন

বার বার মুখ ধোবেন না৷ কারণ তেল আপনার ত্বককে সুরক্ষাও দেয়। সবসময় তেলাভাব খারাপ নয়।

সকালে ও রাতে ভালো করে মুখ ধুয়ে নেবেন।

পেট্রোলিয়াম যুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করবেন না।

টিস্যু সাথে রাখুন৷ মুখ খুব তেলতেলে হয়ে গেলে ব্যবহার করতে পারবেন।

  •