তুরস্কে ৮০ হাজার কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৬

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছেন, গত ১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত সন্দেহে এ পর্যন্ত ৭৯,৯০০ জনকে সরকারি চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া ৪০,০২৯ জনকে আটক করা হয়েছে। খবর রয়টার্স।

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী ইলদিরিম এসব তথ্য জানান।

ভাষণে অভ্যুত্থান প্রচেষ্টায় জন্য আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা বিতর্কিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দোষারোপ করেন তিনি।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী ইলদিরিম আরো বলেন, ‘১৫ জুলাইয়ের পর এ পর্যন্ত ৪০,০২৯ জনকে আটক করা হয়। এরমধ্যে ২০,৩৫৫ জনকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়েছে। এছাড়া, সরকারি চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে ৭৯,৯০০ জনকে। এর মধ্যে রয়েছে সেনা, পুলিশ, সিভিল সার্ভিসের কর্মকর্তা ও বিচার বিভাগের লোকজন। এর পাশাপাশি গুলেনের সঙ্গে সম্পর্ক থাকার কারণে ৪,২৬২টি কোম্পানি ও প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভ্যুত্থানের দিন অন্তত ২৪৬ জন নিহত ও ২,১০০ আহত হয়েছিল। অবশ্য ফেতুল্লাহ গুলেন ওই অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা জানিয়েছেন। তারপরও তুর্কি সরকার গুলেনকে ফেরত চাইছে কিন্তু আমেরিকা বলেছে, সুনির্দিষ্ট প্রমাণ দিতে পারলেই কেবল গুলেনকে হস্তান্তর করা হবে।

সূত্র : রয়টার্স

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট