‘লিটল মাস্টার’ হানিফ মোহাম্মদ আর নেই

প্রকাশিত: ১:১৭ পূর্বাহ্ণ, আগস্ট ১২, ২০১৬

টেস্ট ক্রিকেট ইতিাসে সবচেয়ে লম্বা ইনিংস খেলা সত্যিকারের ‘লিটল মাস্টার’ পাকিস্তানের হানিফ মোহাম্মদ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ইএসপিএনক্রিকইনফো পরিবেশিত খবরে আজ এ কথা বলা হয়েছে।
ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত এ কিংবদন্তী কয়েক দিন আগে চিকিৎসার জন্য করাচির আগা খান হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হলে ৮ আগস্ট বিকেলে তাকে আসিইউতে স্থানান্তর করা হয় এবং কৃত্রিম শ্বাস-প্রশাসের মাধ্যমে বাঁচিয়ে রাখা হয়। ২০১৩ সালে তাঁর ক্যান্সার ধরা পড়ে এবং লন্ডনে চিকিৎসা নেন।
পাকিস্তানের প্রথম টেস্টসহ মোট ৫৫ ম্যাচ খেলে ৪৩.৯৮ গড়ে মোট ৩৯১৫ রান করেন হানিফ। টেস্ট ক্রিকেটে তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ ৩৩৭ রানের ইনিংস রয়েছে। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে বার্বাডোজ টেস্টে পাকিস্তান ফলোঅনে পড়ার পরও তার এ মহাকাব্যিক ইনিংসের সুবাদে দল রক্ষা পায়। হানিফের ৯৭০ মিনিটের এ ইনিংসটি এখনো টেস্ট ক্রিকেটে সবচেয়ে দীর্ঘ ইনিংস।
ভারতের গুজরাট প্রদেশে জন্মগ্রহণ করেন হানিফ। দেশ বিভাগের সময় চার ভাইসহ তিনি পাকিস্তান চলে যান। পাঁচ ভাইয়ের মধ্যে চার ভাই-ই পাকিস্তানে হয়ে টেস্ট খেলেন। এমনকি পঞ্চম ভাই রইসও একটি টেস্টে ১২তম খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছেন।
  •