কানেকটিকাটে পুরোনো দিনের গাড়ি প্রদর্শনীতে বাংলাদেশি ব্যবসায়ী

প্রকাশিত: ১০:২৫ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০১৬

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হল পুরোনো দিনের গাড়ি প্রদর্শনী।

গত রবিবার দেশটির উত্তরপূর্বাঞ্চল এলাকার সবচেয়ে বৃহৎ এ গাড়ি প্রদর্শনী কানেকটিকাটের ম্যানচেষ্টারে অনুষ্ঠিত হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলা এ প্রদর্শনীতে ত্রিশ থেকে ষাটের দশকের নানা মডেলের প্রায় দেড় হাজার গাড়ি প্রদর্শন করা হয়।

গত ২৫ বছর ধরে ‘ক্রুইজিন অন মেইন ষ্ট্রিট’ নামে এ প্রদর্শনী ম্যানচেস্টার শহরের মেইন স্টিটে অনুষ্ঠিত হচ্ছে। এ যাবত ১৪ হাজার গাড়ির প্রদর্শনী এবং চার লাখ দর্শকের সমাগম হয়েছে বলে প্রদর্শনীর কর্মকর্তারা উল্লেখ করেন।

এসব গাড়ির মধ্যে রয়েছে যাত্রীবাহী, মদবাহী গাড়ি, স্পোর্টস কার ও ট্রাক। এবারের গাড়ি প্রদর্শনীতে প্রায় ৭ হাজারেরও বেশি দর্শনার্থীর সমগম ঘটে। প্রচুর গাড়িও বিক্রি হয়েছে এবারের প্রদর্শনীতে। স্থানীয় অনেক প্রবাসী বাংলাদেশিরাও এ গাড়ি প্রদর্শনীতে এসে ঘোরাফেরা করেন।

গাড়ি প্রদর্শনীতে অংশ নেওয়া বাংলাদেশি ব্যবসায়ী ও এএনজি পেট্রোলিয়াম ইঙ্কের প্রেসিডেন্ট মীর ছাব্বির আহমেদ জানান, কয়েকযুগ আগের মানুষেরা এদেশে কিভাবে চলাচল করতো এবং কি ধরনের গাড়ি ব্যবহার করতো এ প্রদর্শনী না আসলে তা জানতাম না। এখানে এসে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি।

মীর ছাব্বির মূলত সিটগো ও ভ্যালেরো নামের দু’টি পেট্রোলিয়াম কোম্পানির পরিবেশক। তার কোম্পানী এ প্রদর্শনীতে পৃষ্ঠপোষকতা করেছেন। প্রতিনিধি হিসেবে তাকে প্রদর্শনীতে পাঠানো হয়েছে বলে তিনি জানান। এ প্রদর্শনীতে তার কোম্পানির একটি দোকানও ছিল। ২০১৬ সালের ‘মিস কানেকটিকাট’ এলিসা রাই টাগলিয়া’কে তার দোকানে অতিথি হিসেবে নিয়ে আসেন। ফলে তার দোকানে প্রচুর দর্শকের সমাগম ঘটে।

প্রদর্শনীতে আসা দর্শনার্থীদের বিনামূল্যে খাবার সরবরাহ করেন বলে উল্লেখ করেন তিনি। প্রদর্শনীতে অংশগ্রহণ করায় একটি বিশেষ ট্রফি দিয়ে মীর ছাব্বিরকে সম্মান জানান আয়োজকবৃন্দ।

এএনজি পেট্রোলিয়াম ইঙ্কের ব্যবস্থাপক মোহাম্মদ সেলিম ও রিয়াজ উদ্দিন জানান, শুধু কানেকটিকাট নয় যুক্তরাষ্ট্রের যেকোন প্রান্তে এ ধরনের পুরোনোকালের গাড়ি প্রদর্শনী হলে সেখানে বাংলাদেশিদের যাওয়া উচিত। কারণ আদিকালের মানুষদের জীবনযাত্রা সম্পর্কে অনেক অভিজ্ঞতা অর্জন করা যায়। এখানে বসবাসকারী বাংলাদেশি কমিউনিটির লোকজন ভালো কিছুর করার আয়োজন করলে তাদের কোম্পানির পক্ষ থেকে পৃষ্ঠপোকতা করবেন বলে তারা উল্লেখ করেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট