ইন্দোনেশিয়ায় তিন বিদেশীসহ ৪ মাদক ব্যবসায়ীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০১৬

জাকার্তা : আন্তর্জাতিক সমালোচনা ও বিরোধিতা সত্বেও মাদকপাচারের সংঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে তিন বিদেশিসহ চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইন্দোনেশিয়া। শুক্রবার সকালে নুসা কামবাঙ্গান দ্বীপে ফায়ারিং স্কোয়াডে নিয়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া চার ব্যক্তি হচ্ছেন ইন্দোনেশিয়ার নাগরিক ফ্রেডি বুদিম্যান, নাইজেরিয়ার নাগরিক হামফ্রে জেফারসন ও মাইকেল টিটুস ইগউই এবং সেনেগালের নাগরিক সেক ওসমানি।

এরা ছাড়াও মাদক পাচারের অভিযোগে আরো ১০ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এদের মধ্যে তিনজন ইন্দোনেশিয়ার এবং বাকীরা পাকিস্তান ও ভারতসহ কয়েকটি দেশের নাগরিক। তাদের মৃত্যুদণ্ড পরে কার্যকর করা হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর রাচমাদ জানিয়েছেন, স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

তিনি বলেন, ‘এটা কোনো মজার কাজ নয়। আমাদের সবার জন্য এটা সত্যিকারার্থে বেদনাদায় কাজ। কারণ এর সঙ্গে জনগণের জীবনের প্রশ্ন জড়িত। অন্যায় মানসিকতা দমন এবং মাদকপাচারের মতো অন্যায় কর্মকাণ্ড দমনের জন্য মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।’

মৃত্যুদণ্ডের সমালোচনা করে নাইজেরিয়ার নাগরিক হামফ্রে জেফারসনের আইনজীবী আফিফ আব্দুল কইম জানিয়েছেন, রায়ের বিরুদ্ধে তারা আপিল করেছিলেন। কিন্তু তার আগেই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

তিনি বলেন, ‘যখন এই প্রক্রিয়াকে সম্মান জানানো হয়নি, তখন বোঝাই যাচ্ছে এই দেশে আইন ও মানবাধিকার মানা হয় না।’

সূত্র: বিবিসি

  •