ড. ছদরুদ্দিন আহমদ চৌধুরীর জীবনাদর্শ নতুন প্রজন্মের জন্যে অবশ্যই অনুকরণীয় : অধ্যাপক আব্দুল আজিজ

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০১৬

মহান ভাষা সৈনিক প্রফেসর ইমেরিটাস অধ্যাপক মো আব্দুল আজিজ বলেছেন, ড ছদরুদ্দিন আহমদ চৌধুরী একদিকে ছিলেন প্রগতিশীল মানুষ অন্যদিকে ছিলেন অত্যন্ত ধর্মপ্রাণ। এই দুইয়ের সমন্বয়ে গড়ে উঠা তার জীবনাদর্শ নতুন প্রজন্মের জন্যে অবশ্যই অনুকরণীয়। তিনি শিক্ষা ও গবেষণায় ছিলেন নিবেদিত প্রাণ। এরপরও তাকে জাতীয় অধ্যাপকের সম্মান না দেয়া একটি দুঃখজনক দৃষ্টান্ত হয়ে থাকবে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ভাষা সৈনিক ড ছদরুদ্দিন আহমদ চৌধুরীর মৃত্যুতে শিশুদের চারু ও কারুকলা শিখন প্রতিষ্ঠান পাঠশালা আয়োজিত শোকসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
অধ্যাপক মো আব্দুল আজিজ প্রয়াত ড ছদরুদ্দিন আহমদ চৌধুরীর স্মৃতিচারণ করে বলেন, কর্মজীবনে দেশের ৪টি বিশ্ববিদ্যালয়ে তিনি সাফল্যের অনেক স্বাক্ষর রেখে গেছেন। ক্লান্তি তাকে কাবু করতে পারেনি। জীবনের শেষপর্যায়েও পরিবেশ রক্ষার আন্দোলন সহ তার নানা কর্মযজ্ঞ নতুন প্রজন্মকে প্রেরণা যুগিয়েছে।
মঙ্গলবার সকাল ১১টায় মহানগরীর কাজীটুলা উঁচা সড়ক এলাকায় বেসিক ব্যাজ স্কুলে আয়োজিত এই শোকসভায় সভাপতিত্ব করেন পাঠশালার সভাপতি অধ্যাপক জসিম উদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর, সাংবাদিক আল-আজাদ, নাট্য ও সাংস্কৃতিক সংগঠক মাহবুবুজ্জামান চৌধুরী, শামসুল বাসিত শেরো, মিশফাক আহমদ চৌধুরী, রজত কান্তি গুপ্ত প্রমুখ। ড ছদরুদ্দিন আহমদ চৌধুরীর জীবনী পাঠ করে পাঠশালার সদস্য আদিবা কাশিশ, ড ছদরুদ্দিন আহমদ চৌধুরীর লেখা থেকে পাঠ করে জয়িতা জেহেন প্রিয়তী এবং ড ছদরুদ্দিন আহমদ চৌধুরীর নিকট হাতেখড়ির অনুভূতি প্রকাশ করে মহাশ্বেতা দেব পুরকায়স্থ। পুরো অনুষ্ঠান পরিচালনা করেন পাঠশালার সাধারণ সম্পাদক নাজমা পারভীন।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট