কাবুলে বোমায় নিহত ৮০, আইএসের দায় স্বীকার

প্রকাশিত: ১০:৪৯ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৬

কাবুল : আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি গণবিক্ষোভ চলাকালে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৮০ জন নিহত হয়েছে। এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

বোমা হামলায় আহত হয়েছেন অন্তত দুই শতাধিক। শনিবার কাবুলের ডেমাজাং সার্কেলের কাছে এ ঘটনা ঘটে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ইসমাইল কাউসি বলেন, ঘটনাস্থল থেকে ৮০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর আহত অবস্থায় অন্তত ২০৭ জনকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার একটি বিদ্যুৎ সংযোগের গতিপথ পরির্বতনের জন্য দেশটির শিয়া হাজারা সম্প্রদায়ের হাজার হাজার মানুষ বিক্ষোভ করছিলেন। এ সময় আত্মঘাতী ওই ব্যক্তি বিক্ষোভকারীদের মধ্যে বিস্ফোরণ ঘটায়।

আফগানিস্তানের শিয়া হাজারা সম্প্রদায় দীর্ঘদিন ধরে অবহেলিত। বামিয়ান এলাকায় থাকেন তারা। অনেক পিছিয়ে থাকা এই এলাকায় বিদ্যুৎ সংযোগ নেই। উল্টে আছে তালেবানের দৌরাত্ম্য।

তাদের দাবি, ব্যয়বহুল একটি বিদ্যুৎ প্রকল্পের পাওয়ার লাইন তাদের এলাকা দিয়ে পাঠাতে হবে, যাতে তারা বিদ্যুতের মুখ দেখেন। ৫০০ কিলোভোল্টের ওই বিদ্যুৎ লাইন মধ্যএশিয়ার তুর্কমেনিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তানের সঙ্গে বিদ্যুতের অভাবে ভুগতে থাকা পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সংযোগ ঘটাবে।

বিদ্যুৎ লাইনটি বামিয়ান হয়ে যাওয়ার কথা থাকলেও আফগানিস্তান সরকার তা বামিয়ানের বদলে উত্তর কাবুলের পাহাড়ি সালাং এলাকা দিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। সরকারের যুক্তি হলো, এর ফলে দূরত্ব কম হওয়ায় প্রকল্পের কাজ যেমন দ্রুত হবে, তেমনই বাঁচবে কয়েক মিলিয়ন ডলার।

কিন্তু হাজারারা তা মানতে রাজি হননি। বিদ্যুতের দাবিতে শনিবার কাবুলে এসে তারা বিক্ষোভ দেখাতে থাকেন। আর সেই মিছিলেই ঘটে আত্মঘাতী ওই বিস্ফোরণ।

তবে এ ব্যাপারে আফগান সরকারের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট