২৯ আরোহী নিয়ে ভারতীয় বিমানবাহিনীর বিমান নিখোঁজ

প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৬

ভারতীয় বিমানবাহিনীর এএন-৩২ নামের একটি বিমান ২৯ আরোহী নিয়ে নিখোঁজ হয়েছে। শুক্রবার সকালে চেন্নাই থেকে উড্ডয়নের পর বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বিমানটি সকাল সাড়ে আটটার দিকে চেন্নাইয়ের কাছাকাছি তামবারাম বিমানঘাঁটি থেকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ারের উদ্দেশে উড্ডয়ন করে। বেলা ১১ টা ২০ মিনিটে বিমানটির ল্যান্ড করার কথা ছিলো।

উড্ডয়নের ১৫ মিনিট পর থেকে বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়া সত্ত্বেও এএন-৩২ বিমানটি পোর্ট ব্লেয়ারে পৌঁছয়নি।

ভারতীয় নেভীর মুখপাত্র ডিকে শরমা বলছেন, যেহেতু বিমানটি যথাযথ সময়ে ল্যান্ড করেনি তাই এটি নিখোঁজ মনে হচ্ছে।

বিমানে থাকা ২৯ আরোহীর মধ্যে ছয়জন ক্রু।

নিখোঁজ বিমানের তল্লাশীতে বিমান বাহিনী, নৌবাহিনী এবং কোস্টগার্ডের সদস্যরা তৎপর রয়েছে।

দেশটির নৌবাহিনী বঙ্গোপসাগরে অনুসন্ধানী বিমান পাঠিয়েছে। চারটি জাহাজ, পর্যবেক্ষণকারী ছোট বিমানও ওই অঞ্চলে তল্লাশি শুরু করেছে।

প্রসঙ্গত, রাশিয়ার তৈরি এএন-৩২ মডেলের শতাধিক বিমান ভারতীয় বিমান বাহিনীতে রয়েছে। এ ধরনের উড়োজাহাজ একবার জ্বালানি নিয়ে টানা চার ঘণ্টা উড়তে পারে।

নিখোঁজ বিমানটি এএন-৩২ গোত্রের হওয়াতেই আশঙ্কার মেঘ দেখতে শুরু করেছেন বিমান কর্মকর্তরা। ১৯৯৯ সালে এই গোত্রেরই একটি বিমান দুর্ঘটনাগ্রস্ত হয়েছিল। ২১ জনকে নিয়ে আকাশে উড়েছিল সেই বিমানটি। দিল্লি বিমানবন্দরে অবতরণের ঠিক আগেই সেটি ভেঙে পড়ে।

সূত্র: এনডিটিভি

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট