ভারতের যে রাজ্যে হিন্দুদের কাছে গরুর মাংস ব্যাপক জনপ্রিয়

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৬

নয়া দিল্লি : গরুর মাংস আর ভারত এ দুটো শব্দ হয়ত অনেকেই মেলাবেন না। কারণ হিন্দু প্রধান দেশটিতে গরু হত্যা চরম অপরাধের শামিল। সেখানে গরুর মাংস খাওয়া, এমনকি বাড়িতে গরুর মাংস রাখা নিয়ে ঘটে যাচ্ছে তুলকালাম কাণ্ড। রীতিমতো প্রাণ দিতে হয়েছে কয়েকজনকে কিন্তু সেখানে রয়েছে এমন একটি রাজ্য যেখানে ভাজা গরুর মাংস ব্যাপক জনপ্রিয়।

যারা দক্ষিণের শহর কেরালায় যাবেন তারা অনেকেই সেখানে গরু মাংসের জনপ্রিয়তা দেখে অবাকই হবেন।একটি দামী রেস্টুরেন্টের শেফ মনোজ নায়ার গরু মাংসকে রীতিমতো সেক্যুলার মিট বা ধর্মনিরপেক্ষ মাংস বলে আখ্যা দিলেন।তিনি বলছেন, কেরালায় হিন্দু, মুসলিম বা খ্রিস্টানদের একই টেবিলে বসে গরুর মাংস ভাজা খেতে দেখা যায়। এখানে এক প্লেট মাংসকে ঘিরে চলবে সখ্যতা সে তাদের জাত যাই হোক না কেন।ভারতে বেশির ভাগ রাজ্যেই গরু জবাই ও মাংস খাওয়া নিষিদ্ধ বিশেষ করে উত্তর, মধ্য ও পশ্চিম ভারতে।

হিন্দুত্ববাদী দল বিজেপি ক্ষমতায় আসার পর গরুর মাংস খাওয়াকে ঘিরে সহিংসতা বেড়েছে বলে মনে করা হচ্ছে।তার মাঝেই ৫৫ শতাংশ হিন্দু প্রধান কেরালায় চলছে গরুর মাংস ভক্ষণ। এমনকি তরুণ প্রজন্মের কয়েকজন ফেইসবুকে বিফ জনতা পার্টি বলে একটি দলও চালু করেছে সংক্ষেপে যারা নাম বিজেপি।

সূত্র : বিবিসি

  •