ঐতিহ্যবাহী তাজিয়া মিছিলে মানুষের ঢল

জাতীয়

ইসলামের ইতিহাসে কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনাসহ নানা ঘটনার স্মরণে রাজধানীর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের হোসেনি দালান থেকে শিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল শুরু হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে পবিত্র আশুরা উপলক্ষে ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের করা হয়। মিছিলে কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক স্মৃতির স্মরণে মানুষের ঢল নেমেছে।

হিজরি ৬১ সনের ১০ মহররম এ দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ দিনে কারবালা প্রান্তরে হত্যার স্মরণে মুসলমান সম্প্রদায় বিশেষ করে শিয়া সম্প্রদায় মহরম মাসে তাজিয়া মিছিল বের করে।

এ বিষয়ে শিয়া সম্প্রদায়ের অনুসারী হাসনাইন মোস্তফা জুবায়ের বলেন, পবিত্র আশুরা উপলক্ষে মিছিলে তাজিয়া, আলম, ঝুলা, তাবত নিয়ে সমবেত হয়েছেন বিভিন্ন বয়সের মানুষ। মিছিলের সামনে থাকবে দুইটি ঘোড়া, যাকে দুলদুল হিসেবেই চেনে সবাই।

হোসনি দালান ইমামবাড়ার প্রশাসনিক কর্মকর্তা মির্জা মোহাম্মদ নাকি আসলাম এ ব্যাপারে জানান, চারশ বছর ধরে পুরান ঢাকায় শোকের মাতম অর্থাৎ তাজিয়া মিছিল বের করা হয়। কারবালায় ইমাম হোসেনসহ তার পরিবারকে হত্যার মধ্যদিয়ে যে হৃদয়বিদারক ঘটনা ঘটেছে ইতিহাসে তার পুনরাবৃত্তি হবে না। মিছিলে বিভিন্ন ধর্ম ও গোষ্ঠীর মানুষ অংশ নিয়েছে।

এ দিকে, কারবালার বিষাদময় ঘটনার স্মরণে তাজিয়া মিছিল উপলক্ষে ইমামবাড়া এবং আশেপাশের এলাকায় কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে। অতিরিক্ত পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সদা তৎপর রয়েছেন।

নিরাপত্তা নিয়ে তারা সন্তুষ্ট, সরকার সর্বাত্মক চেষ্টা করছে যেন নিরাপদে মিছিল শেষ করতে পারি বলেও জানান হোসনি দালান ইমামবাড়ার প্রশাসনিক এই কর্মকর্তা।

তাজিয়া মিছিলটি পুরান ঢাকার ইমামবাড়া থেকে বকশীবাজার, উর্দুরোড হয়ে ধানমন্ডিতে গিয়ে শেষ হবে বলে জানান মির্জা আসলাম।

  •  
  •  

Leave a Reply