যার অনুমতিতে জড়ো হয় ৫ লাখ রোহিঙ্গা, সেই সিআইসি প্রত্যাহার

সারাদেশ

সম্প্রতি কক্সবাজারের উখিয়া কুতুপালং এক্স-৪ ক্যাম্পের মাঠে বিশাল সমাবেশ করেছে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা। ওই সমাবেশ নিয়ে দেশজুড়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। সমাবেশটি করার অনুমতি দেওয়া ক্যাম্পের ইনচার্জ (সিআইসি) শামীমুল হক পাভেলকে প্রত্যাহার করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন সোমবার (২ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে শামীমুল হক পাভেলকে ঠিক কী কারণে প্রত্যাহার করা হয়েছে তা নিশ্চিত করে কিছু বলতে পারেননি তিনি।

অনেকে ধারণা করছেন, রোহিঙ্গাদের মহাসমাবেশের অনুমতি দেওয়ায় তিনি প্রত্যাহার হয়েছেন।

ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের একাধিক সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের মহাসমাবেশ করার অনুমতি দেওয়ার কারণেই তাকে প্রত্যাহার করা হয়েছে। ওই মহাসমাবেশ যে জায়গায় হয়েছে ওই ক্যাম্পের দায়িত্বে ছিলেন তিনি।

তবে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম বলেন, এটা সাধারণ বিষয়। বদলিজনিত কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোহিঙ্গা সংকটের ২ বছর উপলক্ষে গত ২৫ আগস্ট মহাসমাবেশের ডাক দেন রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ। ঘোষণা অনুযায়ী প্রায় ৫ লাখ রোহিঙ্গার সমাগম ঘটে ওই মহাসমাবেশে।

তখন বলা হয়েছিল, সমাবেশের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো অনুমতি দেওয়া হয়নি। কিন্তু রোহিঙ্গা নেতারা দাবি করেছিলেন, তারা লিখিত আবেদনের মাধ্যমে সিআইসি থেকে অনুমতি নিয়েছিলেন।

এরপর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে রোহিঙ্গাদের মহাসমাবেশের ব্যাপারে চলছে আলোচনা-সমালোচনা। এমনকি ২৫ আগস্টের পরে স্থানীয়রাও এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

  •  
  •  

Leave a Reply