আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ইনাম চৌধুরীর নিয়োগ প্রত্যাহার দাবি

প্রকাশিত: ১:৩৯ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০১৯

আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ইনাম চৌধুরীর নিয়োগ প্রত্যাহার দাবি

সদ্য নিয়োগ পাওয়া আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরীর নিয়োগ প্রত্যাহারের দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এই ধরনের নিয়োগে মুক্তিযুদ্ধপ্রিয় জনগণ হতাশ হয়েছে বলে মন্তব্য করে তারা।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযুদ্ধ মঞ্চের আহবায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন। এ সময় মুক্তিযুদ্ধ মঞ্চের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে অধ্যাপক আ ক ম জামল উদ্দিন বলেন, দুঃসময়ের ত্যাগী দীর্ঘ পরীক্ষিত নেতাদের প্রত্যাখ্যান করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সদ্য দলে যোগ দেয়া ইনাম আহমেদ চৌধুরীকে উপদেষ্টা করেছেন, তা আমাদের বিস্মিত করেছে। অবিলম্বে এই নিয়োগ প্রক্রিয়া প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, ইনাম আহমেদ চৌধুরীর লিখিত গ্রন্থগুলোর পাতায় পাতায় মুদ্রিত রয়েছে আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সীমাহীন অমর্যাদা আর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে খাটো করার অদম্য প্রয়াস। তিনি বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী আর স্বাধীনতার ঘোষক হিসেবে দাবি করা জেনারেল জিয়ার আদর্শের উত্তরাধিকারী। আওয়ামী লীগে যোগদান করলেও কোন বিচারেই তিনি আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য হতে পারেন না।

অধ্যাপক জামাল উদ্দিন বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ধীরে ধীরে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরে যাচ্ছে এবং নিজেদের রাজনৈতিক আদর্শ ও চেতনার মৃত্যু ঘটিয়ে এখন ভাড়া করা স্বাধীনতা বিরোধী জামাত-বিএনপি ও হেফাজতের দেহে বেঁচে থাকতে চায়। ইনাম আহমেদ চৌধুরীর উপদেষ্টা মন্ডলীর সদস্য হিসেবে মনোনয়ন পাওয়াই আওয়ামী লীগ নিয়ে আমাদের সেই আশংকা সত্যি হলো। এই মনোনয়নে মুক্তিযুদ্ধপ্রিয় জনগণ হতাশ। আমরা এই নিয়োগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।