জোড়া শতকে বড় জয় ভারতের

খেলার খবর

রোহিত শর্মা ও লোকেশ রাহুলের জোড়া শতকে বড় জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করল ভারত।  লংকানদের দেয়া ২৬৫ রানের টার্গেট সাত উইকেট হাতে রেখেই টপকে যায় ভারত। এ জয়ের ফলে ভারতের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকার সম্ভাবনা টিকে রইল।

শ্রীলঙ্কার দেয়া ২৬৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। দুইজনেই তুলে নেন শতক। এ বিশ্বকাপে এটি রোহিতের পঞ্চম শতক, যা এক বিশ্বকাপে সর্বোচ্চ শতকের রেকর্ড। এছাড়া রাহুল এ বিশ্বকাপে সর্বশেষ তিন ম্যাচেই সেঞ্চুরির দেখা পেয়েছেন। অন্যদিকে রাহুলের এটি বিশ্বকাপে নিজের প্রথম শতক। রোহিত আউট হন ১০৩ রানে ও রাহুল আউট হন ১১১ রানে। এরপর রিশভ প্যান্টের উইকেট হারালেও সহজ জয় পায় ভারত। অধিনায়ক কোহলি অপরাজিত থাকেন ৩৪ রানে। শ্রীলঙ্কার হয়ে রাজিথা, উদানা ও মালিঙ্গা প্রত্যেকে একটি করে উইকেট পান।

এর আগে হেডিংলিতে টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। একে একে ফিরে যান অধিনায়ক করুণারত্নে, কুশল পেরেরা, কুসল মেন্ডিস ও আভিস্কা ফার্নান্দো। ৫৫ রানে চার উইকেট পতনের পর লঙ্কানরা ঘুরে দাঁড়ায় ম্যাথুস ও থিরিমান্নের ব্যাটে। এ দুজন ব্যাটিং করে ভারতের সামনে দেয়াল গড়ে তোলে। পঞ্চম উইকেটে তাদের ১২৪ রানের দুর্দান্ত জুটিতে লঙ্কানরা অনায়াসে ২০০ রান পার করে।

থিরিমান্নে ৬৮ বলে ৫৩ রান করে আউট হন। অন্যপ্রান্তে এ বিশ্বকাপে দ্বিতীয় লঙ্কান হিসেবে সেঞ্চুরি তুলে নেন অভিজ্ঞ ম্যাথুস। গত ম্যাচে উইন্ডিজদের বিপক্ষে আভিস্কা ফার্নান্দো সেঞ্চুরি করেছিলেন। ষষ্ঠ উইকেটে ম্যাথুস ও ধনঞ্জয় ডি সিলভা গড়েন ৭৪ রানের জুটি। দশটি চার ও দুই ছক্কায় ১১৩ রান করে বুমরাহর বলে আউট হন ম্যাথুস। তবে ২৯ রানে অপরাজিত ছিলেন ধনঞ্জয়।

এ জয়ের ফলে ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো ভারত। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া জয় পেলে দ্বিতীয় স্থানে থেকেই সেমিফাইনালে যেতে হবে কোহলিদের। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলে তারা সেমিফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ডের, দ্বিতীয় স্থানে থাকলে তাদের খেলতে হবে ইংল্যান্ডের বিপক্ষে।

  •  
  •  

Leave a Reply