আল-আকসা মসজিদের বিরুদ্ধে ইহুদিদের ষড়যন্ত্র রুখে দেয়ার আহ্বান মাহমুদ আল-হাব্বাসের

আন্তর্জাতিক

গাজা : ফিলিস্তিনের ইসলামিক আদালতের বিচারক এবং ইসলামিক বিভাগের উপদেষ্টা মাহমুদ আল-হাব্বাস তার সোশ্যাল মিডিয়ায় একাউন্টে ‘আল-আকসা মসজিদের বিরুদ্ধে ইসরাইলি ষড়যন্ত্রের’ বিষয়ে সতর্ক থাকারা আহ্বান জানিয়েছেন। খবর ফিলিস্তিনিয়ান মিডিয়া ওয়াচের।

তিনি বলেন, ‘যদি মুসলিমরা অতি সত্বর পদক্ষেপ না নেয় তবে পুরো বিশ্ব কে এর মূল্য দেয়ার দু:সাহস দেখাতে হবে।’

তিনি এবারই প্রথম এমনটি বলছেন না। এর পূর্বে তিনি রাশিয়ার রাজধানী মস্কোর একটি মসজিদে জুমার খুতবা দেয়া কালে বিশ্বের সকল মুসলিম কে জেরুজালেম শহর সুরক্ষিত করার আহ্বান জানিয়ে বলেন, ‘ভালো এবং শয়তানের মধ্যকার যুদ্ধে সকলের অংশ নেয়া প্রয়োজন।’
তার মতে, ইহুদি ধর্মের অনুসারীরা ‘শয়তান’ এবং ‘মুসলিমদের শত্রু।’

১৯০৪ সালে নির্মিত মস্কো ক্যাথর্ডাল মসজিদ টি একসময় ক্ষয়ে পড়েছিল আর তা পুন:নির্মাণের মাধ্যমে ২০১৫ সালে পুনরায় খুলে দেয়া হয়। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মসজিদটি পুনরায় চালু করার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জেরুজালেমের টেম্পল মাউন্ট যা মুসলিমদের নিকট হারাম এস-শরিফ নামে পরিচিত তা ইহুদি এবং মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষদের নিকট অতি গুরুত্বপূর্ণ একটি স্থান এবং তাদের মধ্যকার সংঘাতের কেন্দ্রবিন্দু।

এদিকে ইসরাইলের ডান পন্থী এন.জি.ও ‘Regavim’ দাবী করেছে যে, ইসরাইল সরকার উচ্চ আদালতের বিচারকদের দেয়া মতামতের সাথে একমত হয়ে জেরুজালেম মসজিদের ওয়াকফ বোর্ড কর্তৃক টেম্পল মাউন্টের ‘Mercy Gate’ কে মসজিদে রূপান্তরিত করার বিষয়ে ওয়াকিবহাল রয়েছে কিন্তু ইসরাইল সরকার এটি বন্ধ করে দেয়ার বিপক্ষে অবস্থান করছে।

প্রসঙ্গত, চলতি বছরের জুন আসের ১ তারিখে জেরুজালেম দিবসের সময় বিক্ষোভ কারীরা টেম্পল মাউন্টের ভেতর প্রবেশ করে এবং এদিন ইহুদি গোষ্ঠীকে টেম্পল মাউন্টে প্রবেশ করার অনুমতি দেয়া হয়।

সূত্র : জেপোষ্ট ডট কম

  •  
  •  

Leave a Reply