প্রধানমন্ত্রী বরাবরে সিলেট জেলা কর আইনজীবী সমিতির স্মারকলিপি পেশ

সিলেট বিভাগ

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৭৪ ধারার উপধারা ২ এর ক্লজ “এফ” প্রভাইসো বিলুপ্তের প্রস্তাব পুনঃবিবেচনার দাবী জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মারকলিপি দিয়েছে সিলেট জেলা কর আইনজীবী সমিতি।

মঙ্গলবার (২৫ জুন) সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের মাধ্যমে এ স্মারকলিপি দেয়া হয়। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সন্দ্বীপ কুমার সিংহ।

স্মারকলিপিতে বলা হয়, সম্প্রতি মহান জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৭৪ ধারার উপধারা ২ এর ক্লজ “এফ” প্রভাইসোটি বিলুপ্তের প্রস্তাব করা হয়েছে।আয়কর আইনজীবীদের কার্যক্রম ও আচরণ সুশৃঙ্খল রাখার জন্য ২০০৬ সালের অর্থ আইনের মাধ্যমে আয়কর অধ্যাদেশে “Provided that such an Income tax practitioner shall be a member of any registered Taxes Bar Association” প্রভাইসোটি সন্নিবেশিত করা হয়েছিল। বাংলাদেশে ৬৪টি আয়কর আইনজীবী সমিতি রয়েছে। এই আইনজীবী সমিতিগুলোতে ১৮ হাজারেরও অধিক আয়কর আইনজীবী সদস্য হিসাবে অন্তর্ভুক্ত রয়েছেন। উক্ত প্রভাইসোর উপর ভিত্তি করে আয়কর আইনজীবী সমিতিগুলো আয়কর আইনজীবীদের নিয়ন্ত্রণ করে থাকে। প্রভাইসোটি বিলুপ্ত হলে আয়কর আইনজীবীগণ সমিতিগুলোর নিয়ন্ত্রণের বাইরে চলে যাবেন এবং তাদের নিয়ন্ত্রণহীন কার্যকলাপ বিশৃঙ্খলার সৃষ্টি করতে পারে, ফলশ্রুতিতে সরকারের রাজস্ব আহরণ কার্যক্রম ব্যাহত হবে। এমতাবস্থায় প্রভাইসোটি বিলুপ্তের প্রস্তাব পুনঃবিবেচনা করা আবশ্যক। স্মারকলিপিতে প্রভাইসোটি বিলুপ্তের প্রস্তাব পুনঃবিবেচনা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিনীত অনুরোধ করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মো. আবুল ফজল, সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্দুল আলীম পাঠান, সহ-সভাপতি অ্যাডভোকেট সমর বিজয় সী শেখর, সাবেক সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা, এডভোকেট রঞ্জন চন্দ্র ঘোষ, বাহাউদ্দিন বাহার, জাহাঙ্গীর আলম, মো. কামাল আহমদ, মাজহারুল হক প্রমুখ।

Leave a Reply