শায়েস্তাগঞ্জ ও জামালগঞ্জ উপজেলা নির্বাচনে নারী ভোটারদের উপস্থিতি লক্ষণীয়

সিলেট বিভাগ

সুনামগঞ্জের জামালগঞ্জ এবং হবিগঞ্জের নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাচনে নারী ভোটারদের উপস্থিতি লক্ষণীয়। শান্ত পরিবেশে নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

আজ মঙ্গলবার সকাল ৯টায় এ ভোট গ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত। এ দুটি উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে বলে জানিয়েছে আামাদের প্রতিনিধিরা।

ভোটগ্রহণ উপলক্ষে ইতোমধ্যে জামালগঞ্জ ও শায়েস্তাগঞ্জে সাধারণ ছুটি ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মোতায়েন করা হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। ঝুঁকিপূর্ণ এলাকায় অতিরিক্ত বিজিবিও মোতায়েন করা হয়েছে।

নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩ জন। তারা হলেন হবিগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আব্দুর রশিদ তালুকদার ইকবাল নৌকা মার্কায়, জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এবং নূরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গোলাম কিবরিয়া চৌধুরী বেলাল আনারস মার্কায় এবং হবিগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আলী আহমদ খান ঘোড়া প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া, ভাইস চেয়ারম্যান (পুরুষ) ৫ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ৫ জন প্রতিদ্বন্দ্বীতা রয়েছেন। তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায় মোট ভোটার ৪৫ হাজার ৬৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২২ হাজার ৬২০ ও নারী ভোটার ২৩ হাজার ৪৪ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৮ টি। শায়েস্তাগঞ্জ পৌরসভায় ভোটার সংখ্যা ১৬ হাজার ৭১৭ জন।

জামালগঞ্জে ৪৬ টি কেন্দ্রে ৪৬ জন প্রিজাইডিং, ২৮৭ জন সহকারী প্রিজাইডিং এবং ৫৮৭ জন পুলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ২০ টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ, ১৬টি কেন্দ্রকে কম গুরুত্বপূর্ণ ও ১০ টি কেন্দ্রকে স্বাভাবিক কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া নির্বাচনের দিন ২ জন সহকারী পুলিশ সুপার, ১২ জন অফিসার ইনচার্জ (ওসি), ৬৮ জন সাব ইন্সপেক্টর , ৬৯ জন এ এস আই, ১৩ জন নায়েক ও ৩৮৮ জন কনষ্টেবল সহ মোট ৫৫৭ জন পুলিশ বাহিনীর সদস্য এবং ৫৫২ জন আনসার সদস্য মোতায়েন রয়েছেন। এছাড়াও সাদা পোষাকী ডিএসবি, ডিবি, এনএসআই, র‌্যাব ও বিজিবি সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, গত ১০ মার্চ স্থগিত হওয়া জামালগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) ১০ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ৭ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

  •  
  •  

Leave a Reply