বিশ্বনাথে স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই গরু জবাই

সিলেট বিভাগ

সিলেটের বিশ্বনাথে স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই সরকারী নিষেধাজ্ঞার দিনেই গরু জবাই করে মাংস বিক্রির অভিযোগ উঠেছে।

সোমবার (১৭ জুন) মাংস বিক্রির জন্যে সরকারী নিষেধাজ্ঞা থাকলেও ওইদিনই উপজেলার পুরান বাজারে ‘বিসমিল্লাহ ও ভাই ভাই মাংসের দোকান’-এ স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই জবাই করা গরুর মাংস বিক্রি করা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানিয়েছেন।

অভিযোগ রয়েছে, এসব গরু আগের দিনেই জবাই করা। খবর পেয়ে বিশ্বনাথ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কামরুল ইসলাম দোকানগুলোতে গিয়ে এর সত্যতা পেলেও রহস্যজনক কারণে কোনো ব্যবস্থা নেননি তিনি।

জানা গেছে, বহুদিন ধরেই স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই উপজেলা সদরের পুরান বাজারের কতিপয় মাংস ব্যবসায়ী গরু জবাই করে মাংশ বিক্রি করে আসছেন। এসব বিষয়ে অবগত থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিরব ভূমিকা পালন করে আসছে।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে বিসমিল্লাহ মাংসের দোকানের স্বত্তাধিকারী ওয়ারিছ খান সাংবাদিকদের বলেন, স্বাস্থ্য পরীক্ষা করেই সোমবার গরু জবাই করা হয়েছে। স্বাস্থ্য পরীক্ষার কাগজ আমার কাছে আছে। ভাই ভাই মাংসের দোকানের স্বত্তাধিকারী জিলু মিয়ার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

বিশ্বনাথ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কামরুল ইসলাম স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই গরু জবাইয়ের সত্যতা পেয়েছেন স্বীকার করে সাংবাদিকদের বলেন, তারা আমাদেরকে কোনো কাগজপত্র দেখাতে পারেননি। মাংস আগের দিনের কি না, তা পরীক্ষা করার উপকরণ না থাকায় আমরা সেটি জানতে পারিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার সোমবার মাংস বিক্রি নিষেধ জানিয়ে বলেন, এ ব্যাপারে ব্যবস্থা নিতে প্রাণিসম্পদ কর্মকর্তাকে বলা হয়েছে বলে তিনি জানান।

Leave a Reply