ইরানজুড়ে কুদস দিবসের মিছিল শুরু

আন্তর্জাতিক

তেহরান : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সাড়ে নয়শ’রও বেশি শহরে শুরু হয়েছে বিশ্ব কুদস দিবসের মিছিল। শহরগুলোর বিভিন্ন প্রান্ত থেকে মিছিলের সূত্রপাত হয়েছে। এসব মিছিল এসে মিলবে প্রতিটি শহরের এমন একটি ময়দানে যেখানে আজকের জুমার নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। রাজধানী তেহরানের নানা প্রান্ত থেকে মানুষের মিছিল এসে মিলবে ইনকিলাব স্কয়ারে। স্কয়ারের পাশেই তেহরান বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে জুমার নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

তেহরানের মিছিলে যারা এরইমধ্যে অংশ নিয়েছেন তাদের হাতে শোভা পাচ্ছে নানা ধরণের প্ল্যাকার্ড। এসব প্ল্যাকার্ডে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে বিভিন্ন বক্তব্য লেখা রয়েছে। আর তাদের কণ্ঠেও প্রতিধ্বনিত হচ্ছে ইসরাইল ও আমেরিকা বিরোধী নানা স্লোগান। তবে এবারের স্লোগানে যুক্ত হয়েছে নতুন একটি ইস্যু, তাহলো মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’। মিছিলে অংশগ্রহণকারীরা বলছেন, ফিলিস্তিনিদের স্বার্থবিরোধী এই মহাষড়যন্ত্র ব্যর্থ হবে এবং ফিলিস্তিনি জাতি তার কাঙ্খিত স্বাধীনতা ফিরে পাবে। খবর পার্স টুডের।

কুদস দিবস পালন শুরুর প্রথম থেকেই যে শ্লোগানটি ইরানে জনপ্রিয়তা পেয়েছে তাহলো ‘মার্গ বার আমরিকা, মার্গ বার ইসরাইল’। এর অর্থ হচ্ছে ইসরাইল ধ্বংস হোক, আমেরিকা নিপাত যাক। আজকের কুদস দিবসেরও প্রধান শ্লোগান হচ্ছে এটি।

আজকের মিছিলের খবর সংগ্রহ করতে সারা দেশে ব্যস্ত রয়েছেন চার হাজারের বেশি সাংবাদিক। এর মধ্যে আড়াইশ’ বিদেশি সাংবাদিক রয়েছেন।

আজকের মিছিল শেষে ইরানি জনগণ ইসরাইলি হত্যা-নির্যাতনের নিন্দা জানানোর পাশাপাশি আমেরিকার ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করে বিবৃতি প্রকাশ করবেন বলে কথা রয়েছে। আমেরিকা ফিলিস্তিনের বিরুদ্ধে নয়া ষড়যন্ত্রের অংশ হিসেবে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামের একটি পরিকল্পনা তৈরি করেছে। এটাকে তারা শতাব্দির সেরা চুক্তি নামে অভিহিত করছে। কিন্তু ফিলিস্তিনিরা এরই মধ্যে তা প্রত্যাখ্যান করেছে।

Leave a Reply