হযরত মানিকপীর (রহ.) কবরস্থানে চলছে আধুনিকায়নের কাজ

সিলেট বিভাগ

সিলেটের হযরত মানিকপীর (রহ.) কবরস্থান। সিলেট সিটি কর্পোরেশনের মালিকানাধীন বৃহৎ এ কবরস্থানের যাবতীয় রক্ষণাবেক্ষণ কাজ করে থাকে সিসিক কর্তৃপক্ষ। আসন্ন পবিত্র রমজান ও শবে-বরাতকে সামনে রেখে শনিবার থেকে আধুনিকায়ন ও সংস্কার কাজ শুরু হয়েছে। এর অংশ হিসেবে কবরস্থান পরিস্কার-পরিচ্ছন্ন, হেলে পড়া গাছ কর্তন ও ছাটাই, রং করে সৌন্দর্য বর্ধন বৃদ্ধি করতে ইতিমধ্যে টেন্ডারের মাধ্যমে কাজ শুরু হয়েছে।

মেয়র আরিফুল হক চৌধুরীর উপস্থিতিতে শনিবার থেকে কবরস্থানে মাঠি ভরাট, বিদ্যুৎ, লাশের গোছলখানা সংস্কার ও আধুনিকায়নের কাজ শুরু হয়। এসময় মেয়র বলেন, পবিত্র শবে বরাতের রাতে এই কবরস্থান একটি আধুনিক ও মনোমুগ্ধকর পরিবেশে এবাদত-বন্দেগী পালন করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

তিনি বলেন, কবরস্থানের পেছনের কিছু অংশ অনেকেই অবৈধভাবে দখলে নিয়ে ছিল, সেগুলোও উচ্ছেদ করা হয়েছে। অবৈধভাবে কেউ যাতে কবরস্থানের জায়গা দখল করতে না পারে সে ব্যবস্থা করা হবে। জায়গা সম্প্রসারিত করা হবে যাতে করে লাশ কবর দেওয়ার সময় কোন বেগ পোহাতে না হয়। লাশ গোসলের জন্য মহিলাদের গোসল খানা ও পুরুষদের গোসল খানা আলাদাভাবে তৈরী করা হবে।

এছাড়া আগামীতে লাশ সংরক্ষণে রাখার জন্য অত্যাধুনিক মরচুয়ারী স্থাপন করার কথাও জানান মেয়র। এছাড়া মৃত ব্যক্তিদের কবর জিয়ারত নির্ভিঘেœ করতে সব ধরনের নিরাপত্ত্বা নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি।

  •  
  •  

Leave a Reply