পয়লা বৈশাখে সিলেটে বিভিন্ন কর্মসূচি

সিলেট বিভাগ

বাঙালির সার্বজনীন উৎসব পয়লা বৈশাখ পালনে নুতুন সাজে সেজেছে সিলেট। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সাংস্কৃতিক সংগঠন, সরকারি বেসরকারি অফিস, ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নববর্ষ উৎসবকে নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।

সিলেট জেলা সমাজসেবা কার্যালয় : বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে জেলা সমাজসেবা কার্যালয়, সিলেট এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় বাগবাড়িস্থ সমাজকল্যাণ কমপ্লেক্স প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, সকাল সাড়ে ১০টায় সমাজকল্যাণ কমপ্লেক্সের মুক্তমঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবে সরকারি শিশু পরিবার (বালক) ও সরকারি শিশু পরিবার (বালিকা) এর সাংস্কৃতিক দল, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সাংস্কৃতিক দল, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশন (জিডিএফ) এর সাংস্কৃতিক দল, নগরনাটসহ সিলেটের বিশিষ্ট সংগীত শিল্পী এবং সাংস্কৃতিক সংগঠন।
কর্মসূচিতে সিলেটের সকল সুধীজন এবং সমাজসেবা অধিদফতর সিলেট জেলার সকল কর্মকর্তা ও কর্মচারীকে সপরিবারে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশ।

শ্রুতি সিলেট : সিলেটের সাংস্কৃতিক সংগঠন শ্রুতির উদ্যোগে প্রতিবারের মত ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী বর্ণাঢ্য শতকন্ঠে বর্ষবরণ উৎসব ১৪২৬ বাংলা অনুষ্ঠিত হবে। ‘আসবে পথে আঁধার নেমে তাই বলে কি রইবি থেমে’ শীর্ষক আয়োজন সকাল ৭টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত। প্রদানকরা হবে শ্রুতি সম্মাননা। দিনব্যাপী আয়োজনে সমবেত সংগীত, নৃত্য, আবৃত্তি পরিবেশন করবেন যারা শ্রæতি শতকন্ঠ, গীতবিতান বাংলাদেশ, ছন্দনৃত্যালয়, দ্বৈতস্বর, নৃত্যশৈলী, গ্রীনডিজেবল ফাউন্ডেশন, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, আবৃত্তি বিভাগ শ্রুতি সিলেট, নগরনাট, দীপ্তর্শি, অন্বেষা শিল্পী গোষ্ঠী, মুক্তাক্ষর, নাট্যম সংগীত বিদ্যালয়, সুরের ভূবন, অনির্বান শিল্পী গোষ্ঠী, কৃষ্ণচূড়া-সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় একক পরিবেশনায় অংশ নেবেন পঞ্চকবির গানে সোনিয়া রায়, মৌলি দেব, সানন্দা রায় লোকসংগীতে বাউল আব্দুর রহমান, শামীম আহমেদ, গৌতম চক্রবর্তী, বাউল সূর্যলাল, প্রদীপ মল্লিক, ইকবাল শাঁই, লিংকন দাশ এবং নজরুল সংগীতে সুজিত মোস্তফা থাকবে কুষ্টিয়ার ফকির মাসুদ শাহ্ পরিবেশনা। দিনব্যাপী থাকবে বৈশাখী মেলা। শ্রুতি সিলেট আয়োজিত দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে সকলের উপস্থিতি কামনা করা হয়েছে।

উদীচী সিলেট : বাঙালির এই চিরায়ত উৎসবকে বরণ ও উদযাপন করতে উদীচী সিলেট আয়োজন করেছে ‘উদীচীর বর্ষবরণ উৎসব। ‘ভেঙে ফেলো পায়ের বেড়ি, নব আকাশে বাজলো ভেরি’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে আজ সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে দুপুর ২টায় থেকে শুরু হবে উদীচীর বর্ষবরণ উৎসব।
জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দুপুর ২টায় উৎসবের উদ্বোধন হবে। উৎসব উদ্বোধন করবেন- প্রয়াত পন্ডিত রামকানাই দাসের প্রবীণ যন্ত্রশিল্পী ক্ষীতিশ দাশ।
এরপর সিলেটের বিভিন্ন সংগঠন তাদের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন। উদ্বোধনী নৃত্য পরিবেশন করবে ছন্দ নৃত্যালয়। তারপর রয়েছে শিল্পাঙ্গন, সাংস্কৃতিক ইউনিয়ন, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ সিলেট, নগরনাট, মৃত্তিকায় মহাকাল, লিটল থিয়েটার, শিকড়, মোহনা সাংস্কৃতিক সংগঠন, থিয়েটার মুরারিচাঁদ, উদীচী লাক্কাতুরা চা বাগান শাখা ও উদীচী সিলেটের নিজস্ব পরিবেশনা। উদীচীর বর্ষবরণ উৎসবে সকলকে আমন্ত্রণ জানিয়েছেন উদীচী সিলেট জেলার সভাপতি এনায়েত হাসান মানিক ও সাধারণ সম্পাদক ইয়াকুব আলী।

Leave a Reply