নেদারল্যান্ডের ট্রামে জঙ্গিরগুলিতে নিহত ৩, বহু আহত

আন্তর্জাতিক

ডাচ শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় সকাল পৌনে ১১টায় একজন বন্দুকধারী ব্যক্তি শহরে চলন্ত ট্রামে উঠে গুলি চালায়। এতে কমপক্ষে ৩ জন নিহত ও অনেকে আহত হয়। পুলিশ জানিয়েছে, তারা এই ব্যক্তিকে গ্রেফতারের চেষ্টা করছে। তাকে সন্ত্রাসী বিবেচনা করা হচ্ছে বলেও পুলিশ জানায়। সিএনএন, আল-জাজিরা।

উৎরেচ শহরের নিরাপত্তা অবস্থা দেশটির সর্বোচ্চ ধাপে ৫ এ উন্নিত করা হয়েছে। যা কমপক্ষে ১৮ ঘন্টা বলবৎ থাকবে বলে পুলিশের মুখপাত্র জানিয়েছেন।
ডাচ পুলিশ এই হামলার প্রধান সন্দেহভাজনের নাম ও ছবি প্রকাশ করেছে। তুর্কি বংশোদ্বূত এই ব্যক্তির নাম গোকমান তানিস। তার বয়স ৩৭।

গুলির ঘটনার পর পুরো এলাকাটি ঘিরে ফেলে পুলিশ। পাঠানো হয় বেশ কয়েকটি উদ্ধার হেলিকপ্টার। পুলিশ জানিয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছে।

এই ঘটনার এক প্রতক্ষ্যদর্শী ভিনসেন্ট ভন রুন সিএনএনকে বলেন, ‘আমি গুলির ঘটনার সময় সেখানে ছিলাম। আমি ছিলাম ট্রামের পাশের ভবনে। আমি গুলির আওয়াজ পাই। আর লোকজন জান বাঁচাতে আমার ভবনেই পালিয়ে আসে।’

ভন রুন জানান, ঘটনার পরেই পুলিশ এবং অ্যাম্বুলেন্স ছুটে আসে। তিনি একজন আহতকে রাস্তায় পরে থাকতে দেখেন। চিকিৎসকরা সে ব্যক্তির দেখাশোনা করছিলেন।

নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। রুটে বলেছেন এটি দেশটির সহ্যশক্তি এবং মুক্ত সমাজের উপর আঘাত।

হামলাকারী জঙ্গিকে ধরতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে পুলিশ। আহতদের জন্য বিশেষ চিকিৎসা কেন্দ্র খোলা হয়েছে।

Leave a Reply