নারীর অগ্রগতি ও চ্যালেঞ্জ প্রসঙ্গে গীতিআরা সাফিয়া চৌধুরী

বিনোদন

অ্যাডকম লিমিটেডের প্রতিষ্ঠাতা তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা গীতিআরা সাফিয়া চৌধুরী নারীর অগ্রগতি ও চ্যালেঞ্জ প্রসঙ্গে
বলেন, নারীরা এখন অনেক উন্নতি করেছে। আমাদের মা বা দাদী-নানীদের সময় যে অবস্থা ছিল সেটা আস্তে আস্তে উন্নতি বা পরিবর্তন হয়েছে। আমাদের এখনো অনেক দূর যেতে হবে। আমি ব্যক্তিগতভাবে যেটা অনুভব করি বাংলাদেশের নারীদের অবস্থা এখন অনেক অনেক ভালো। আমি একজন নারী হয়ে ব্যবসা করছি। স্বাধীনভাবে চলাফেরা করছি। কিন্তু তারপরেও আমাকে আমার ব্যক্তিগত গাড়িচালকের ওপর নির্ভর করতে হয়। কারণ আমি গাড়ি চালাতে পারি না।

অথচ আমার মেয়ে নিজেই গাড়ি চালিয়ে দিব্যি চলে যাচ্ছে। এই যে উন্নতিগুলো হচ্ছে এটা তো দেখার মতো। এরকম ছোট পরিসরে অনেক উন্নতি হচ্ছে এবং আরো হওয়ার সম্ভাবনা আছে। তাই নারী দিবসে নারীদের উদ্দেশ্যে বিশেষভাবে বলতে চাই, সাহস রাখবেন। কারণ সাহসটাই হচ্ছে সবচেয়ে বড়। আর চেষ্টার কোনো ত্রুটি করবেন না। একই সঙ্গে আস্থা এবং আত্মবিশ্বাস থাকতে হবে। মনে রাখতে হবে ‘আমি নারী, আমি করে দেখিয়ে দেবো আমিও পারি। ভয় পেয়ে পিছিয়ে গেলে হবে না।’ এবং একজন মা হিসেবে আমাদের দায়িত্ব হলো ছেলে ও মেয়ে উভয়কে সমান চোখে দেখবো। এবং সমান সুযোগ দেবো।


 


  •  
  •  

Leave a Reply