বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় মুরারিচাঁদ কলেজ

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৮

বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় মুরারিচাঁদ কলেজ

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মুরারিচাঁদ (এমসি) কলেজে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে কলেজের অডিটোরিয়ামে এ সভার আয়োজন করে শিক্ষক পরিষদ, এমসি কলেজ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ। তিনি বলেন, বাঙালি জাতির সূর্যসন্তান বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে আমাদের মেধাশূন্য করে দেয়াই ছিল পাকিস্তানীদের উদ্দেশ্য। তাদের পেতাাত্মারা এদেশে রয়ে গেছে। তারা যেকোন সময় আঘাত হানতে পারে। এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে। আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে শহীদ বুদ্ধিজীবীদের প্রদর্শিত পথকে এগিয়ে নিতে হবে।

উদ্ভিদবিদ্যা বিভাগের সহাকারি অধ্যাপক শাহনাজ বেগমের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক পরিষদ, এমসি কলেজের সম্পাদক মো. তোতিউর রহমান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শামীমা আখতার চৌধুরী।

মূল প্রবন্ধের ওপর বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর নূরে ফারহানা বেগম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জীবন কৃষ্ণ আচার্য, রসায়ন বিভাগের সহকারি অধ্যাপক শাহজাহান কবির ও অর্থনীতি বিভাগের প্রভাষক সানজিদা সিদ্দিকা। এছাড়া সভায় কলেজের বিভিন্ন বিভাগের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারি অধ্যাপক, প্রভাষক এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে পবিত্র কোরআনে থেকে তেলাওয়াত ও সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করেন মোনাজাত পরিচালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মাহবুবুর রহমান। গীতা পাঠা করেন প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক অঞ্জন সরকার।

এছাড়া অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ওপর জহির রায়হান নির্মিত প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাাইড’ প্রদর্শণ করা হয়।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট