মুক্ত বাতাসে নিঃশ্বাস নিচ্ছি : ফটোগ্রাফার শহিদুল আলম

প্রকাশিত: ১২:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০১৮

মুক্ত বাতাসে নিঃশ্বাস নিচ্ছি : ফটোগ্রাফার শহিদুল আলম

নিরাপদ সড়ক আন্দোলনের সময় তথ্যপ্রযুক্তি আইনে আটক হওয়া সুপরিচিত ফটোগ্রাফার শহিদুল আলম ১০৮ দিন পর মঙ্গলবার সন্ধ্যায় মুক্তি পেয়েছেন।

এর আগে বৃহস্পতিবার তার জামিন মঞ্জুর করে হাইকোর্ট। খবর বিবিসির।

আগস্ট মাসে নিরাপদ সড়ক আন্দোলন চলার পঞ্চম দিনে শহিদুল আলমকে পুলিশ আটক করে।

মুক্তির পর শহিদুল আলম আলম বলেন, ‘মুক্ত বাতাসে নিঃশ্বাস নিচ্ছি। তবে আমি ভেতরে থাকার সময় দেশে-বিদেশে প্রত্যেকে এবং আমার আইনজীবীরা মিলে যে অসাধারণ আন্দোলন করেছেন – সেটা প্রকাশ করা কঠিন।’

‘এতগুলি মানুষ শুধু আমাকে ভালোবাসে না, স্বাধীনতাকে ভালোবাসে – এটাই আশার জায়গা।’

‘আমি সত্য কথা বলায় বিশ্বাস করি এবং সেটা আমাদের প্রত্যেকেরই বলা দায়িত্ব’ – বলেন শহিদুল আলম।

এ বছর আগস্ট মাসে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে শহিদুল আলম ইন্টারনেটে ভিডিও বক্তব্য ও আল-জাজিরা টিভিতে সাক্ষাৎকার দিয়েছিলেন। এরপর তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়।

শহিদুল আলমের বিরুদ্ধে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ‘ইন্টারনেটে ভীতি ও সন্ত্রাস ছড়াতে কল্পনাপ্রসূত উস্কানিমূলক মিথ্যা তথ্য’ প্রচারের অভিযোগ আনা হয়।

শহিদুল আলমের আইনজীবী সারা হোসেন জানান, হাইকোর্টে জামিন দেবার ক্ষেত্রে আদালত যা বিবেচনা করেছে তা হলো – শহিদুল আলমের বিপক্ষে পুলিশ যে এফআইআর দাখিল করেছে সেটির সাথে আল-জাজিরাতে তার দেয়া সাক্ষাৎকারের কোন মিল নেই।

শহিদুল আলমের মুক্তি দাবি করে অর্থনীতিবিদ অমর্ত্য সেন, ফটোগ্রাফার রঘু রাই, ব্রিটিশ টিভি তারকা কনি হক সহ দেশ-বিদেশের অনেক ব্যক্তি ও সংস্থার পক্ষ থেকে বিবৃতি দেয়া হয়।