নতুন কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট

প্রকাশিত: ১:০৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৮

নতুন কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট

জাতীয় ঐক্যফ্রন্ট নতুন কর্মসূচি ঘোষণা করেছে। বুধবার রাতে বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক শেষে নেতারা এই কর্মসূচির কথা সাংবাদিকদের জানান।

কর্মসূচির মধ্যে রয়েছে- জোটের বিষয়ে বিদেশি কূটনীতিকদের অবহিত করতে বৃহস্পতিবার বিকেল ৩টায় রাজধানীর হোটেল লেক শোরে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক, আগামী ২৭ অক্টোবর চট্টগ্রাম ও ৩০ অক্টোবর রাজশাহীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট।

এর আগ জাতীয় ঐক্যফ্রন্টের লিয়াজোঁ কমিটি গঠন ও কর্মসূচি ঠিক করাসহ নানা বিষয়ে আলোচনা করতে বৈঠকে বসেন নবগঠিত ‘জাতীয় ঐক্যফ্রন্টের’ নেতারা। বুধবার রাত সাড়ে ৯টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলাশানের রাজনৈতিক কার্যালয়ে ওই বৈঠক শুরু হয়। বৈঠকটি শেষ হয় রাত সাড়ে ১০টার দিকে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জেএসডির সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কেন্দ্রীয় নেতা শহিদউদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাহেদুর রহমান, গণফোরামের কার্যনির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বৈঠকে উপস্থিত ছিলেন।

বিএনপিপন্থি পেশাজীবী নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের ‍উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুরও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘আগামী ২৩ অক্টোবর সিলেটে হযরত শাহ জালাল ও হযরত শাহ পরানের মাজার জিয়ারত আমরা করবো। এরপর সেখানে জনসভা করবো। স্থানীয় নেতৃবৃন্দ জনসভার বিষয়টি স্থানীয় প্রশাসনের কাছে আলাপ-আলোচনা করছেন।’

‘আজকে বৈঠকে চট্টগ্রামে ২৭ অক্টোবর এবং রাজশাহীতে ৩০ অক্টোবর জনসভার করা সিদ্ধান্ত হয়েছে।’

খন্দকার মোশাররফ জানান, বৃস্পতিবার বিকাল তিনটায় গুলশানে হোটেল লেক শোরে কূটনীতিকদের ব্রিফিং করবে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ। পরবর্তিতে সুশীল সমাজের সাথেও ফ্রন্ট নেতারা মতবিনিময় করার সিদ্ধান্ত নিয়েছে। তবে দিনক্ষণ ঠিক হয়নি।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘বৈঠকে লিয়াজোঁ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। কমিটির সদস্যদের নাম আজ-কালের মধ্যে আমরা গনমাধ্যমকে জানাবো।’

কত সদস্যের লিয়াজোঁ কমিটি হবে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সংখ্যা এখনো চূড়ান্ত হয়নি। আমরা আশা করি যে, জাতীয় ঐক্যফ্রন্টে আরো দল অন্তর্ভুক্ত হবে সেজন্য সংখ্যা নির্ধারণ কবিনি।’

মঙ্গলবারের ঐক্যফ্রন্টের বৈঠকে আগামী ২৩ অক্টোবর সিলেটে হয়রত শাহ জালাল ও হযরত শাহ পরানের মাজার জিয়ারত এবং সমাবেশ করার কর্মসূচি ঘোষণা করেছিলো।

জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষণার পর এই প্রথম ফ্রন্টের নেতারা বিএনপির কার্যালয়ে বৈঠক করলেন। এর আগে বেশিরভাগ বৈঠক হয়েছে ফ্রন্ট নেতাদের বাসায়। এর মধ্যে গুলশানে খন্দকার মোশাররফ হোসেনের বাসায়ও একটি বৈঠক হয়েছিলো।

গত ১৩ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ৭ দফা ও ১১ দফা লক্ষ্য নিয়ে গণফোরাম সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশ হয়।