হিজাবে উৎসাহ দেয়ায় ফেইসবুক গ্রুপের কমিউনিটি লিডারশিপ পুরস্কার লাভ

আন্তর্জাতিক

দুবাই : দুবাই ভিত্তিক ফেইসবুক গ্রুপ ‘Surviving Hijab’ যারা নারীদের পর্দা পরিধানের প্রতি সমর্থন যুগিয়ে আসছেন তারা ফেইসবুক কর্তৃপক্ষ কর্তৃক সম্মানজনক ফেলোশিপ পুরস্কার লাভ করতে যাচ্ছেন।

চলিত সপ্তাহে “Surviving Hijab” তাদের ফেইসবুক একাউন্টে এমনটি জানিয়েছে।

ফেইসবুকের ফেলোশিপ পুরস্কারের জন্য অন্তত ৬০০০টি আবেদন জমা পড়েছিল। কিন্তু ফেইসবুক কর্তৃপক্ষ ‘Surviving Hijab’ গ্রুপটিকে সমাজে ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রে কাজ করার জন্য নির্বাচিত করে।

পুরস্কার হিসেবে সনদের পাশাপাশি ‘Surviving Hijab’ গ্রুপটিকে বিশ্বের হিজাব পরিধানকারী নারীদেরকে সহযোগিতা করার জন্য আর্থিকভাবে সমর্থন দেয়া হবে।

‘Surviving Hijab’ গ্রুপটি তাদের ইনস্টাগ্রাম একাউন্টে একটি পোস্টে জানায়, ‘একটি বড় ঘোষণা। ফেইসবুকের ভোটাভুটিতে অনেকেই আমাদের গ্রুপটিকে নিষিদ্ধ করতে চেষ্টা চালিয়েছিল কিন্তু তারা আমাদেরকে রুখে দিতে সক্ষম হয় নি।

‘Surviving Hijab’ গ্রুপটির প্রতিষ্ঠাতা হিসেবে মানিরুস্তম নামে একজনের নাম উল্লেখ করা হয়েছে। তার ভাষায়- ‘হিজাব পরিধানের ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করার জন্যই আমি এই গ্রুপটির প্রতিষ্ঠা করেছি।’

আরেকটি পোস্টে তিনি বলেন, ‘আজ আমি গর্বের সাথে ঘোষণা করছি যে, সামাজিক নেতৃত্ব বাছাইয়ের জন্য ফেইসবুকে জমা পড়া ৬০০০টি আবেদনের মধ্যে আমাদের ‘Surviving Hijab’ গ্রুপটি মনোনীত হয়েছে। আমাদের গ্রুপটিকে ‘Surviving Hijab’ এ বিশ্বের ৬৫০ হাজার হিজাবী নারী নিয়মিত অনুসরণ করে যাচ্ছেন। আমরা এসব হিজাবী নারীদেরকে সহযোগিতা করার জন্য ফেইসবুক থেকে আর্থিক সমর্থন পাবো’

‘এটি একটি কমিউনিটির জন্য খুবই গুরুত্বপূর্ণ মুহূর্ত যারা সমাজে বিদ্যমান গতানুগতিক ধারণাসমূহ ভেঙ্গে দিতে এতদিন ধরে চেষ্টা চালিয়ে এসেছেন। আমাদের এই পুরস্কার আমরা সেসব হিজাবী নারীদের প্রতি উৎসর্গ করছি যারা শুধুমাত্র হিজাবের কারণে হীন আচরণের সম্মুখীন হয়েছেন, যাদেরকে হিজাব পরিধানের জন্য বিভিন্ন রেস্টুরেন্টে, পুলে, হোটেলে প্রবেশে বাধা দেয়া হয়েছে।’

‘আমাদেরকে আমাদের মত প্রকাশের জন্য সুবিধা করে দেওয়াতে আমরা ফেইসবুক কর্তৃপক্ষকে ধন্যবাদ দিতে চাই এবং একই সাথে আমরা সেসব হিজাবী নারীদের ধন্যবাদ দিতে চাই যারা এতদিন আমাদের সাথে ছিলেন।’

প্রসঙ্গত, ‘Surviving Hijab’ নামের গ্রুপটি তৈরী করেছেন মানাল রুস্তম নামের একজন হিজাবী নারী যিনি নাইকি প্রো-হিজাব কর্তৃক আয়োজিত প্রথম ক্রীড়া অনুষ্ঠানে প্রতিযোগিতা করেছিলেন।

ফেইসবুকের কমিউনিটি লিডারশিপ প্রকল্পটি বিশ্বব্যাপী সমাজ পরিবর্তনে অঙ্গীকারাবদ্ধ নেতৃত্বদের আর্থিক সহযোগিতা দিয়এ উৎসাহ দেয়ার জন্য তৈরি করা হয়েছে।

সূত্রঃ আরব নিউজ

Leave a Reply