সিকৃবিতে ভর্তির আবেদন কার্যক্রমের উদ্বোধন

সিলেট বিভাগ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক কোর্সের লেভেল ১-সেমিস্টার-১ এর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার এ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, “বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। এখানে আধুনিক জ্ঞান বিজ্ঞানে সমৃদ্ধ বিষয় পড়ানো এবং দক্ষ কৃষিবিদ তৈরি করা হয়।”

সোমবার (১ অক্টোবর) সকাল সাড়ে নয়টায় ভাইস চ্যান্সেলর সম্মেলনকক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. এ টি এম মাহবুব-ই-ইলাহী, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মো আবুল কাশেম, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. জসিম উদ্দিন আহাম্মদ, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. পীযুষ কান্তি সরকার, বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মেহেদী হাসান খান, পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, আইসিটি সেলের চেয়ারম্যান প্রনজিত কুমার দাশসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

আইসিটি বিভাগের সহযোগিতায় চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদে ৩৯৩টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য বিজ্ঞান গ্রুপে ২০১৬ সনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ সনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় ব্যতিত মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। তবে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় ব্যতিত ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। উলি¬খিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১৫ সনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং ২০১৭ সনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। এছাড়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত (এসএসসি’র ক্ষেত্রে সাধারণ গণিত) বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ এবং ইংরেজিতে ২.০ থাকতে হবে।

আগামী ১৩ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

উল্লেখ্য ২৩ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়েছে জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। www.sau.ac.bd ওয়েবসাইটে ঢুকে শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

Leave a Reply