তুর্কি নাগরিকত্ব নেয়ার শর্ত শিথিল করলেন এরদোগান

আন্তর্জাতিক

আঙ্কারা : তুরস্কের অর্থনীতির বিরুদ্ধে সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের কারণে দেশটির অর্থনীতি বহুমুখী সমস্যার সম্মুখীন হয়েছে। এই সংকট কাটিয়ে উঠার জন্য যেসব বিদেশি তুরস্কের নাগরিকত্ব নেয়ার জন্য আগ্রহী হবে তাদের জন্য দেশটি তার অভ্যন্তরীণ অর্থনৈতিক এবং বিনিয়োগের সাথে সংশ্লিষ্ট আইনগুলো শিথিল করার উদ্যোগ নিয়েছে।

বুধবার সরকারি এক গেজেট বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর পূর্বে তুর্কি নাগরিকত্ব নেয়ার জন্য যে পরিমাণ মার্কিন ডলার বা বিদেশি মুদ্রার বিনিয়োগের দরকার হতো, তা নতুন নিয়মে অনেক বেশি পরিমাণে কমানো হয়েছে।

বর্তমানে তুরস্কের নাগরিক হওয়ার জন্য যে কোনো তুর্কি ব্যাংকে ৫০০,০০০ মার্কিন ডলার ডিপোজিট করতে হবে। পূর্বে কোনো বিদেশিকে তুর্কি নাগরিকত্ব নেয়ার জন্য ৩ মিলিয়ন ডলার ডিপোজিট করতে হতো। অন্যদিকে এর আগে তুর্কি নাগরিকত্ব নেয়ার জন্য দেশটিতে ২মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে হতো, আর এখন তার পরিমাণ কমিয়ে ৫০০,০০০ মার্কিন ডলার করা হয়েছে।

এছাড়া তুর্কি পাসপোর্ট নেয়ার জন্য পূর্বের বিভিন্ন নীতির পরিবর্তন করা হয়েছে। পূর্বে তুর্কি পাসপোর্ট পেতে হলে অন্তত ১০০ জন তুর্কি নাগরিকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হতো, আর এখন ৫০ জন তুর্কি নাগরিকের কর্মসংস্থান করলেই হবে। তবে এসব কর্মসংস্থান সৃষ্টির জন্য তুর্কি আবাসন খাতে অন্তত ২৫০,০০০ মার্কিন ডলার বিনিয়োগ করতে হবে যার পরিমাণ পূর্বে এর দ্বিগুণ ছিলো।

সম্প্রতি ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার মান ৪০ শতাংশ কমে যাওয়ার প্রেক্ষিতে তুরস্কের কর্মকর্তারা এই নতুন পদক্ষেপ নিয়েছেন বলে বিশেষজ্ঞদের অভিমত।

যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির ধাতু আমদানির উপর দ্বিগুণ শুল্ক আরোপের সিদ্ধান্ত জানিয়ে একটি টুইট বার্তা প্রকাশ করার পর তুরস্কের অর্থনীতির এই দুরাবস্থা শুরু হয়।

প্রসঙ্গত, তুরস্কে আটক যুক্তরাষ্ট্রের ধর্মযাজক এন্ড্রু ব্রানসনকে মুক্তি দেয়ার জন্য ওয়াশিংটনের আহ্বান প্রত্যাখ্যান করার পরেই যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

বুধবার ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার মান ছিল ৬.৩৯ শতাংশ নিম্নগামী।

হুররিয়েত ডেইলি নিউজের মতে, জেরাড ডেপারডিইউ নামের ফ্রান্সের একজন অভিনেতা যিনি ২০১৩ সালে রাশিয়ার নাগরিকত্ব লাভ করেছিলেন তিনি বর্তমানে বিনিয়োগের মাধ্যমে তুর্কি নাগরিকত্ব নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

মঙ্গলবার হুররিয়েত ডেইলি নিউজ একটি সংবাদ প্রকাশ করেছিলো তাতে জেরাড ডেপারডিইউকে উদ্ধৃতি দিয়ে বলা হয়েছিলো যে, তিনি চলতি বছরের অক্টোবরে তুরস্কে সফর করবেন এবং তুর্কি নাগরিকত্ব নেয়ার ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে আলোচনা করবেন।

সূত্রঃ আল-জাজিরা।

Leave a Reply