সোমবার দেশে ফিরছেন মির্জা ফখরুল

রাজনীতি

যুক্তরাষ্ট্র সফর শেষে শনিবার যুক্তরাজ্য সময় সকাল পৌনে আটটায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর লন্ডনে পৌঁছেন। সেখানে দুই দিন অবস্থান করে সোমবার দেশের উদ্দেশে রওনা দেবেন বিএনপি মহাসচিব। লন্ডনে পৌঁছে মির্জা ফখরুল দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার বিষয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে অবহিত করেন।

সূত্র জানায়, লন্ডনে তিনি তারেক রহমানের সঙ্গে দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন এবং একাদশ জাতীয় নির্বাচন, দলের সাংগঠনিক অবস্থা, একাদশ জাতীয় নির্বাচনের আগে দলের করণীয় ও জাতীয় ঐক্য, বিশ দলের ঐক্য ধরে রাখা, আসন ভাগাভাগি, শরীকদল ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার দলগুলোর মধ্যে ছাড় দেওয়া, দলের সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশিদের তালিকা নিয়ে আলোচনা হয়।

এবিষয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের মতামত ও পরামর্শ নিয়ে দেশে ফিরছেন বিএনপি মহাসচিব। এরআগে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর এবং ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বৈঠক ছাড়া যুক্তরাষ্ট্রে বেশ কিছু গবেষণা ও মানবাধিকার প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মির্জা ফখরুল। ব্রæকিংস ইনস্টিটিউশন, কাউন্সিল ফর ফরেন রিলেশনস, উইলসন সেন্টার, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউশন (এনডিআই), ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), ইউএস চেম্বার অব কমার্স, ফ্রিডম হাউস, হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply