‘নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় নেয়া হয়েছে ৫২ কোটি টাকার প্রকল্প’

সিলেট বিভাগ

সিলেট সিটি কর্পোরেশন এলাকার বর্জ্য ব্যবস্থাপনার সমস্যা সমাধানের জন্য ৫২ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে জানিয়েছেন সিসিকের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ বলেন, ‘বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বিদ্যমান সমস্যার সমাধানের সরকার ও সিটি কর্পোরেশন চেষ্টা করছে। এজন্য ৫২ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।’

তিনি এও বলেন, ‘বিদেশে বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সম্পদে রূপান্তর করা হচ্ছে। আমাদেরও সুষ্ঠু ব্যবস্থাপনা ও জনসচেতনতার মাধ্যমেই তা সম্পদে রূপান্তর করা সম্ভব হবে। বৈজ্ঞানিক পদ্ধতিতে সমস্যার সমাধান করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার সকালে দক্ষিণ সুরমার লালমাটিয়া এলাকায় বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আযোজনে নাগরিক সমাজ ও রাজনৈতিক ফেলোদেরকে নিয়ে মতবিনিময় ও পর্যালেচনা সভায় সভাপতিত্ব করেন সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সাংবাদিক এম আহমদ আলী।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মুর্শেদ আহমদ মুকুল ও সিলেট মহানগর যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদ সারোয়ারের পরিচালনায় সভায় প্রধান আলোচক ছিলেন সিসিকের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ।
উন্মুক্ত আলোচনায় বক্তারা নগরীর পরিবেশ রক্ষার স্বার্থে যততত্র ময়লা-আবর্জনা না ফেলা, লালমাটিয়ায় সিসিকের ডাম্পিং গ্রাউন্ডের চারদিকে পাকা দেয়াল নির্মাণের প্রতি জোর দেন।

সভায় বিশেষ আলোচক ছিলেন সিসিকের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, সিলেট জেলা পরিষদ সদস্য মতিউর রহমান মতি। বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিলেট রিজিওনালের ডেপুটি কো-অর্ডিনেটর রাহিমা বেগম, পরিবেশ গবেষক আব্দুল হাই আজাদ বাবলা, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম, মহানগর মহিলা দলের সভানেত্রী জাহানারা বেগম, জেলা যুবলীগ নেতা মনোয়ার হোসেন মনু প্রমুখ।

Leave a Reply