৫০ হাজার যোদ্ধাকে প্রস্তুত হতে বললেন এরদোগান

আন্তর্জাতিক

আঙ্কারা : সিরিয়ার ইদলিবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও রাশিয়ান বাহিনীর হামলা মোকাবেলায় ৫০ হাজার যোদ্ধাকে প্রস্তুত হতে বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

সিরিয়ায় তুরস্ক সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) এসব সদস্যকে সিরিয়ার আফরিন, আজাজ, জারাবুলাস, আল-বাব এবং আল-রিও শহরে প্রস্তুতি নিতে বলা হয়েছে। খবর ইয়ানি শাফাকের

এর আগে থেকে সিরিয়ার আফরিনে তুরস্কের অপারেশন অলিভ ব্রাঞ্চের সময়ে আফরিন ও ইফ্রেটিস নদীসংলঘ্ন এলাকায় তুরস্কের প্রায় ৩০ হাজার অবস্থান করছে।

এদিকে ইদলিব নিয়ে উত্তেজনা দেখা দেয়ার পর তুরস্কের সিরিয়া সীমান্তে সামরিক যান, মিসাইল, আর্টিলারি মোতায়েন করেছে।

এছাড়া ইদলিবের উত্তর থেকে দক্ষিণ এলাকার মধ্যে প্রায় ১২টি পয়েন্টে তুরস্কের সেনাবাহিনী অবস্থান করছে। ইদলিব হামলা মোকাবেলার জন্য তারা সিমেন্টের বাঙ্কার তৈরি ও বুলেটপ্রুফ পোশাকে নিজেদের প্রস্তুত করছে।

সম্প্রতি সিরিয়ান সেনাবাহিনী ইদলিবে অভিযান চালানোর ঘোষণা দেয়ার পর তুরস্ক এর তীব্র বিরোধিতা করে আসছে।
সিরিয়া বাশার আল-আসাদবিরোধীরা দেশটির সব অঞ্চল থেকে বিতাড়িত বর্তমানে ইদলিবে অবস্থান করছে। শহরটি বর্তমানে বাশারবিরোধীদের নিয়ন্ত্রণে রয়েছে।

ইদলিব শহরে বর্তমানে প্রায় ৩০ লাখ সাধারণ মানুষ বসবাস করছে। সেখানে অভিযান চালালে বেসামরিক মানুষের মধ্যে ব্যাপক হতাহতের ঘটনা ঘটবে। তুরস্কে শরণার্থীর সংখ্যা বাড়বে, এমন আশঙ্কা সেখানে অভিযান চালানোর বিরোধিতা করছে এরদোগান সরকার।

Leave a Reply