সিলেটে আজ ভিটামিন ‘এ’ খাবে সোয়া ৫ লাখ শিশু

প্রকাশিত: ২:২২ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০১৮

সিলেটে আজ ভিটামিন ‘এ’ খাবে সোয়া ৫ লাখ শিশু

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে আজ শনিবার সিলেটের প্রায় সোয়া ৫ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশে ন্যায় সিলেটের ১২ উপজেলা এবং সিটি কর্পোরেশন এলাকায় স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ২৮শ’ ১০ কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা এ কার্যক্রম চলবে।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় ও সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- “ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান”।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় জানান, জেলার ১২ উপজেলায় ৪ লাখ ৪৮ হাজার ১শ’১৫ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের ৪৭হাজার ৬শ’৯৩ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৪শ’২২ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আরোও বলেন, ‘জেলার ১২ উপজেলায় অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ২৪১৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ১২টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৯৯টি, ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩৬টি। টিকাদানে প্রতি কেন্দ্রে ৩ জন করে ৫ হাজার ১২৬ জন সেচ্ছাসেবী কাজ করবেন।’ এছাড়া স্বাস্থ্য বিভাগের ১১শ’২৫ জন কর্মী ক্যাম্পেইন কাজে নিয়োজিত থাকবেন। তাছাড়া ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়।

এছাড়া সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, নগরীর ২৭ ওয়ার্ডের ৬২হাজার ২৫৯ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’১৬ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৬ হাজার ৪শ’৭৯ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

নগরে অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ১০৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ৩০টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ৮৯টি, ও ভ্রাম্যমাণ ঠিকাকেন্দ্র রয়েছে ৩২টি। টিকাদানে প্রতি কেন্দ্রে ২ জন করে ৪৯৪ জন সেচ্ছাসেবী কাজ করবেন। বলেও জানান তিনি।

তার জানান, যদি কোন শিশু গত ৪মাসের মধ্যে ভিটামিন ‘এ‘ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে সেই শিশুকে আর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া, অসুস্থ শিশুকেও ভিটামিন এ খাওয়ানো থেকে বিরত রাখতে হবে।

তাছাড়া, কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না। কোন শিশুকে আস্ত বা গোটা খাওয়ানো যাবে না। ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভিতরের তরল টুকু খাওয়াতে হবে। ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে কোন পাশ্বপ্রতিক্রিয়াও নেই বলে জানিয়েছেন তারা।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট