স্যামুয়েল উমিতিতির গোলে ফাইনালে ফ্রান্স

প্রকাশিত: ৫:৩৭ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০১৮

স্যামুয়েল উমিতিতির গোলে ফাইনালে ফ্রান্স

মস্কো : ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বিশ্বকাপের ফাইনালে উঠে গেল ফ্রান্স। ফাইনালে উঠার লড়াইয়ে ফ্রান্স ১-০ গোলে বেলজিয়ামের বিরুদ্ধে জয় লাভ করেছে। ম্যাচের দ্বিতীয়ার্ধে ৫১ মিনিটে স্যামুয়েল উমিতিতি গোলটি করেন। এই গোলের পরেই জয়ের উল্লাসে ফেটে পড়ে ফ্রান্স।

এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। এর আগে ১৯৯৮ ও ২০০৬ সালে ফাইনালে উঠেছিল তারা। ১৯৯৮ সালে তারা চ্যাম্পিয়নও হয়েছিল। আবার তাদের সামনে শিরোপার হাতছানি দিচ্ছে।

ম্যাচের ১৫ মিনিটে এগিয়ে যেতে পারতো বেলজিয়াম, সতীর্থের বাড়ানো বল ধরে বক্সে ঢুকেই হ্যাজার্ডের শট, সাইডবার ঘেঁষে বাইরে চলে যায় বল। তা না হলে গোল হতেও পারতো।

তিন মিনিটর পর ফ্রান্স পায় ম্যাচের প্রথম সুযোগ। বক্সে বাইরে থেকে ব্লাইস মাতুইদির আচমকা শট, বেলজিয়াম গোলর বল নিয়ন্ত্রণে নিয়ে নেন। ২২ মিনিটে বেলজিয়ামের চমৎকার একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন ফ্রান্স গোলরক্ষক। বক্সের বাইরে থেকে বেঞ্জামিন পাভার্ডের চমৎকার শট ঝাপিয়ে পড়ে বিপদমুক্ত করেন হুগো লরিস।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ৯৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্সের বিপক্ষে শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছে বেলজিয়াম। অন্যদিকে তারুণ্যনির্ভর ফ্রান্স দলেও ছিল প্রতিভার ছড়াছড়ি।

বাংলাদেশ সময় রাত বারোটায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শুরু হয়েছে ফ্রান্স-বেলজিয়াম ম্যাচটি। দুই দলই একাদশে একটি করে পরিবর্তন এনেছে। নিষেধাজ্ঞা কাঁটিয়ে এই ম্যাচে ফ্রেঞ্চ একাদশে ফিরেছেন মাতুইদি। অন্যদিকে নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে বেলজিয়াম একাদশে ছিল না মিউনিয়ার। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মুসা দেম্বেলে।

আর্জেন্টিনাকে দ্বিতীয় রাউন্ডে হারিয়ে কোয়ার্টারেও আরেক লাতিন দেশ উরুগুয়েকে পরাস্ত করে সেমিতে জায়গা করে নেয় ফ্রান্স। অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে জাপানের বিপক্ষে ২-৩ ব্যবধানের জয়ের পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে ১-২ ব্যবধানে জয় পায় বেলজিয়াম।

বেলজিয়াম একাদশ : থিবাত কর্তোয়া (গোলরক্ষক), ভিনসেন্ট কম্পানি, ইয়ান ভার্টোঙ্গেন, টবি অ্যালডারউইয়ারল্ড, অ্যাক্সেল উইটজেল, কেভিন ডি ব্রুয়েন, ম্যারুয়েন ফেলাইনি, মুসা দেম্বেলে, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড ও নাসের চ্যাডলি।

ফ্রান্স একাদশ : হুগো লরিস (গোলরক্ষক, অধিনায়ক), স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকাস হার্নান্দেজ, বেনজামিন পাভার্দ, আন্তোনিও গ্রিজম্যান, এনগোলা কন্তে, পল পগবা, অলিভিয়ের জিরু, মাতুইদি ও কাইলিয়ান এমবাপে।