প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব-বিশ্বব্যাংক প্রধানের বৈঠক

জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন সফররত জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। বৈঠকে জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের সঙ্গে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

রবিবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে সফরের প্রথম দিনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী নিজ কার্যালয়ে দুটি বিশ্ব সংস্থার এই দুই প্রধানকে স্বাগত জানান। পরে তাদেরকে নিয়ে যৌথ বৈঠকে বসেন তিনি।

বৈঠক শেষে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ বিষয়ে এক আলোচনায় অংশ নেয়ার কথা রয়েছে দুই সংস্থার প্রধানের।

মায়ানমারে গণহত্যার মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা পরির্দশনে শনিবার বিকালে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট আর শনিবার দিবাগত রাত ২টার দিকে জাতিসংঘ মহাসচিব বাংলাদেশে পৌঁছান। সোমবার দুটি বিশ্ব সংস্থার দুই প্রধান কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবেন।

গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর নিধন অভিযান শুরুর পর থেকে বাংলাদেশে প্রায় সাত লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। বর্তমানে বর্ষা মৌসুমে এই রোহিঙ্গারা অনেকে ঝুঁকি নিয়ে বসবাস করছে। এই সফরে তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি প্রত্যাবাসন চুক্তি হলেও এখনো পর্যন্ত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়নি। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার দাবি রোহিঙ্গাদের ফেরার মতো উপযুক্ত পরিবেশ এখনো তৈরি হয়নি মিয়ানমারে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ। এমন পরিস্থিতিতে এই দুই আন্তর্জাতিক সংস্থার প্রধানের বাংলাদেশ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, ২০০৮ সালে অ্যান্টোনিও গুতেরেস জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআরের প্রধান থাকাকালে একবার রোহিঙ্গা শিবির পরিদর্শনে এসেছিলেন। কিন্তু জাতিসংঘ মহাসচিব হিসেবে এটাই তার প্রথম বাংলাদেশ সফর। অন্যদিকে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের এটি দ্বিতীয় সফর। ২০১৬ সালে বিশ্ব দারিদ্র্য নিরসন দিবস পালন অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দিতে ঢাকায় এসেছিলেন তিনি।

Leave a Reply