মালয়েশিয়ার ক্রেডল ফান্ডের সিইও স্মার্টফোন বিস্ফোরণে নিহত

বিজ্ঞান প্রযুক্তি

কুয়ালালামপুর : শোবার ঘরে স্মার্টফোন চার্জে দিয়ে ঘুমাতে না যেতে সব সময় সতর্ক করেন বিশেষজ্ঞরা। অনেকেই এ সতর্কতার ধার ধারেন না। কিন্তু সম্প্রতি এ ধরনের একটি দুর্ঘটনার শিকার হয়ে মারা গেছেন মালয়েশিয়ার ক্রেডল ফান্ড নামের একটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা।

বৃহস্পতিবার নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

নিউইয়র্ক পোস্ট বলছে, নিহত ব্যক্তির নাম নাজরিন হাসান। কয়েক দিন আগে নাজরিন তাঁর শোবার ঘরে দুটি স্মার্টফোন চার্জ দিচ্ছিলেন। এর মধ্যে একটি স্মার্টফোনে বিস্ফোরণ ঘটে।

হাসানের আত্মীয়দের সূত্রে জানা গেছে, ব্ল্যাকবেরি ও হুয়াওয়ের স্মার্টফোন ব্যবহার করতেন হাসান। দুটি স্মার্টফোনই চার্জে ছিল। বিস্ফোরণের পর বিছানায় আগুন লেগে যায়। এর পরিণতি ছিল মারাত্মক। তবে কোন ফোনটি বিস্ফোরিত হয়েছে, তা জানা যায়নি। চার্জ দেওয়ার সময় অতিরিক্ত গরম হয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হাসানের আত্মীয়দের ভাষ্য, ফোন বিস্ফোরিত হলে এর ভাঙা অংশ হাসানের মাথার পেছনের দিকে লাগে এবং তিনি অচেতন হয়ে পড়েন। একপর্যায়ে পুরো ঘরে আগুন ধরে যায়।

পুলিশ বলছে, আগুন লেগে যে ধোঁয়া তৈরি হয়, তাতেই দম বন্ধ হয়ে মারা যান হাসান। বিস্ফোরণে আহত হওয়ার পাশাপাশি তাঁর সারা শরীর পুড়ে গিয়েছিল।

এদিকে ক্রেডল ফান্ডের এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ময়নাতদন্তে দেখা গেছে, পাশে থাকা মোবাইল ফোন বিস্ফোরণ থেকে আহত হয়ে মারা গেছেন হাসান। ক্রেডল ফান্ড হচ্ছে মালয়েশিয়ার অর্থ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত একটি কর্মসূচি যা প্রযুক্তি উদ্যোক্তাদের বিভিন্ন তহবিল জোগাতে কাজ করে।

উল্লেখ্য, এখন পর্যন্ত প্রযুক্তি বিশ্বে ব্যাটারিতে আগুন লাগার কারণে স্যামসাংয়ের নোট ৭ নামের একটি স্মার্টফোন বাজার থেকে তুলে নেওয়া হয়েছে। তবে নোট ৭ ঘিরে এখন পর্যন্ত মারাত্মক কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

Leave a Reply