পানামার বিরুদ্ধে সহজ জয় পেল বেলজিয়াম

খেলার খবর

আইসল্যান্ডের মত চমক দেখাতে পারলো না পানামা। নিজেদের অভিষেক বিশ্বকাপে ফুটবলে আইসল্যান্ড যেখানে আর্জেন্টিনার সাথে ১-১ গোলে ড্র করে বিশ্বকে চমকে দিয়েছে। সেখানে নিজেদের অভিষেক ম্যাচে বেলজিয়ামের কাছে ৩-০ গোলে হেরে গেল পানামা। যে কারণে বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যাচটি রঙ্গিন করতে পারলো না পানামা।

ফুটবল বিশ্বকাপের ২১তম আসরের ১৩তম ম্যাচে রাশিয়ার সোচিতে পানামার মুখোমুখি হয় ১৩ বারের মত বিশ্বকাপ খেলতে নামা বেলজিয়াম।নিজেদের অভিষেক ম্যাচের প্রথমার্ধে দুর্দান্ত ফুটবলশৈলিতে চমক দেখানোর ইঙ্গিত দেয় পানামা।

বেলজিয়ামের আক্রমনগুলো ধুলিসাত করে দেয়ার পাশাপাশি গোলের জন্য চেষ্টার কমতি রাখেনি পানামা। কিন্তু গোল শুন্যভাবেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। গুটি কয়েক ভালো আক্রমন করেও গোলের স্বাদ নিতে পারেনি কোন দলই।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল খড়া কাটায় বেলজিয়াম। ৪৭ মিনিটে মধ্যমাঠ থেকে বল পেয়ে একক প্রচেষ্টায় ডান-পায়ের শটে পানামাকে গোল হজমে বাধ্য করেন বেলজিয়ামের স্ট্রাইকার দ্রিস মার্টেনস।

এই আক্রমন থেকে গোল আদায় করতে সক্ষম হওয়ায় মধ্যমাঠের দখল নিয়ে দ্বিতীয় গোলের চেষ্টা করে বেলজিয়াম। এতে রক্ষনাত্মক হয়ে পড়ে পানামা। সেই সুযোগে গোলের ব্যবধান দ্বিগুন করতে খুব বেশি সময় অপেক্ষা করেনি বেলজিয়াম।

৬৯ মিনিটে মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার বাড়ানো বলে হেডের মাধ্যমে দলকে দ্বিগুন ব্যবধানে লিড দেন স্ট্রাইকার রোমেলু লুকাকু। দ্বিতীয় গোলের বেলজিয়ামের আনন্দও দ্বিগুন ছিলো। কারণ ম্যাচ জয়ের পথ অনেকাংশেই নিশ্চিত করে ফেলে তারা।

এ অবস্থায় পানামার কফিনে ৭৫ মিনিটে শেষ পেরেক টুকে বেলজিয়ামকে বড় জয়ের স্বাদ দেন দ্বিতীয় গোলের মালিক লুকাকু। ফলে ৩-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। নিজের ৭০তম ম্যাচে দু’টি গোল করে জাতীয় দলের জার্সি গায়ে গোল সংখ্যা ৩৬-এ নিয়ে গেছেন লুকাকু। শেষ পর্যন্ত এই ব্যবধানে ধরে রেখে ম্যাচ জয়ের আনন্দে মাঠ ছাড়ে বেলজিয়াম।

এবারের বিশ্বকাপে ‘জি’ গ্রুপে বেলজিয়াম-পানামার ম্যাচটি ছিলো প্রথম। আগামী ২৩ জুন মস্কোতে তিউনিশিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বেলজিয়াম। ২৪ জুন নিজনি নভগোরোদে পানামার মুখোমুখি হবে ইংল্যান্ড।

Leave a Reply