ব্রাজিল-সুইজারল্যান্ডের সূচনা ম্যাচে চোখ সবার, মুখোমুখি হচ্ছে রাত ১২টায়

খেলার খবর

বিশ্বকাপ মিশনে ফ্রান্স, আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল এরই মধ্যে খেলেছে একটি করে ম্যাচ। আজ সূচনার পালা ব্রাজিলের। ব্রাজিল ভক্তদের প্রত্যাশা আকাশচুম্বী। আর কয়েক ঘন্টা পরে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে নেইমারের ব্রাজিল। নামবে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার সন্ধানে।

রবিবার বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচ।

বিশ্বকাপে সবার আগে জায়গা করে নিয়েছিল ব্রাজিল। বাছাইপর্বে দেখিয়েছিল দুর্দান্ত নৈপুণ্য। কোচ তিতের অধীনে নতুন করে তেতে উঠেছে সেলেসাওরা। এবার চূড়ান্ত মঞ্চে নেইমার-জেসুস-কুতিনহোরা কেমন করেন, সেটা দেখার জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করছে ফুটবল বিশ্ব।

২০১৪ সালের গত বিশ্বকাপে নিজেদের মাটিতে রীতিমতো ভরাডুবি হয়েছিল ব্রাজিলের। সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলের সেই হারটা এখনো বেদনা জাগায় ব্রাজিল ভক্তদের মনে। তবে এবার সেই ব্যর্থতা পেছনে ফেলে আরেকবার শিরোপা জয়ের উল্লাসে মেতে ওঠার স্বপ্নেই বিভোর ব্রাজিল ও তার সমর্থকেরা।

ডিফেন্ডার থিয়াগো সিলভা যেমনটা বলেছেন, ‘৭-১ গোলের সেই হারটা এখন আর আমাদের মাথায় নেই। আমাদের আবারও চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা আছে। নতুন ইতিহাস লেখার সামর্থ্য আছে।’

আত্মবিশ্বাসেরও কোনো ঘাটতি নেই ব্রাজিল শিবিরে। গত চার বছরে ব্রাজিল অনেক অগ্রগতি করেছে বলে মন্তব্য করেছেন মিডফিল্ডার পাউলিনহো, ‘আমাদের আত্মবিশ্বাস অনেক বেশি। অনেক দিন দিয়ে ব্রাজিলের প্রস্তুতি ভালো হয়েছে। গত চার বছরে আমরা অনেক কিছু শিখেছি।’

তাই বলে সুইজারল্যান্ডের বিপক্ষে অনায়াস জয়ও হয়তো আশা করবেন না ব্রাজিল সমর্থকেরা। বাছাইপর্বে দারুণ নৈপুণ্য দেখিয়েছে সুইজারল্যান্ডও। একটানা তারা জিতেছিল নয়টি ম্যাচ। ফিফা র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বর স্থানে থেকে তারা অংশ নিয়েছে বিশ্বকাপে। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের সঙ্গে লড়াইটা তাই ভালোই জমিয়ে তুলতে পারেন সুইস ফুটবলাররা।

এখন দেখার বিষয় প্রথম ম্যাচের ফলাফল কার ঘরে উঠে, ব্রাজিল-সূচনাটা কেমন হয়।

Leave a Reply