‘প্রমাণ ছাড়া গ্রেপ্তার করতে পারেন না তাহলে খুন করেন কীভাবে’

জাতীয়

সাম্প্রতিক সময়ে মাদকবিরোধী অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৫৪ জনের মৃত্যু নিয়ে প্রশ্ন তুলেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘প্রমাণ না থাকলে যদি একজন এমপিকে, আপনার সরকার দলের নেতাকে গ্রেপ্তার করতে না পারেন, তাহলে প্রমাণ ছাড়া এই ৫৪ জন মানুষকে হত্যা করার অধিকার আপনাকে কে দিয়েছে?’

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে ‘মায়ের ডাক’ শিরোনামে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে মাহমুদুর রহমান মান্না এসব কথা বলেন।

মানববন্ধনে অংশ নেন গত কয়েক বছর গুম হওয়া অর্ধশতাধিক ব্যক্তির পরিবারের সদস্যরা। তাঁরা তাঁদের স্বজনদের ফিরিয়ে দিতে সরকারের সংশ্লিষ্ট মহলের হস্তক্ষেপ কামনা করেন।

মাদক ব্যবসার সঙ্গে কক্সবাজারের উখিয়া-টেকনাফের আওয়ামী লীগের সাংসদ আবদুর রহমান বদির বিরুদ্ধে অভিযোগ রয়েছে। এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বদির বিরুদ্ধে শুধু অভিযোগ উঠেছে কিন্তু কোনো প্রমাণ নেই। প্রমাণ না থাকলে গ্রেপ্তার করা যায় না বলেও মন্তব্য করেন তিনি।

অন্যদিকে, সারা দেশে মাদকবিরোধী অভিযানে দেশের বিভিন্ন জেলায় পুলিশ ও র‍্যাবের গুলিতে অনেক মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। আর এসব মৃত্যুর ঘটনাকে মানুষ ক্রসফায়ার বললেও সরকারদলীয় নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন ‘বন্দুকযুদ্ধ’। ওবায়দুল কাদের বলেছিলেন, ‘কোথাও ক্রসফায়ার হচ্ছে না, যা হচ্ছে তা বন্দুকযুদ্ধ।’

এরই পরিপ্রেক্ষিতে এবং ওবায়দুল কাদেরের কথার জবাবে আজ মাহমুদুর রহমান মান্না এসব কথা বলেন।

  •  
  •  

Leave a Reply