কাবুলে বিস্ফোরণে ৫ সাংবাদিকসহ নিহত ২৫

আন্তর্জাতিক

কাবুল : আফগানিস্তানের রাজধানী কাবুলে একই স্থানে অল্প সময়ের ব্যবধানে দুটি বিস্ফোরণে ৫ সাংবাদিকসহ অন্তত ২৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৪৯ জন।

নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় গণমাধ্যম টোলো নিউজ এ খবর দিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে আলজাজিরা বলেছে, সোমবার (৩০ এপ্রিল) সকালে কাবুলের শাশ দারাক এলাকায় এ বিস্ফোরণের ঘটনা ঘট।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানের প্রধান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) অফিসের পাশে প্রথমে এক আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটায়। এরপর সাংবাদিকরা সেখানে খবর সংগ্রহ করতে গেলে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটে।

মাত্র ২০ মিনিটের ব্যবধানের ঘটা দ্বিতীয় বিস্ফোরণে সাংবাদিক ও স্বাস্থ্যকর্মীরা আছেন। তবে দ্বিতীয় বিস্ফোরণটি আত্মঘাতী কি না তা নিশ্চিত হওয়া যায়নি। তাৎক্ষণিকভাবে হামলার দায় কেউ স্বীকার করেনি।

আলজাজিরার সংবাদদাতা কাবুল থেকে বলেছেন, প্রথম বিস্ফোরণের খবর সংগ্রহ করতে গিয়েই সাংবাদিকরা নিহত হয়েছেন।

বার্তা সংস্থা এএফপি বলেছে, নিহত সাংবাদিকদের মধ্যে তাদের প্রধান ফটোগ্রাফার শাহ মারাই রয়েছেন। এ ছাড়া আলজাজিরার এক ফটোগ্রাফার আহত হয়েছেন।

প্রসঙ্গত, সোমবারের এই হামলার মাত্র এক সপ্তাহ আগে কাবুলের একটি ভোটার নিবন্ধন কেন্দ্রের কাছে বিস্ফোরণ ঘটানো হয়। এতে অন্তত ৫৭ জন নিহত এবং শতাধিক আহত হয়।

উল্লেখ্য, বিলম্বে হলেও চলতি বছরের ২০ অক্টোবর দেশটিতে জাতীয় ও স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর এই নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি এ ধরনের হামলার ঘটনা বেড়ে গেছে।

টোলো নিউজ বলছে, গত শনিবার ভোটার নিবন্ধন প্রক্রিয়া শুরুর পর থেকে ইতোমধ্যে নির্বাচন কেন্দ্রীক চারটি হামলার ঘটনা ঘটেছে।

Leave a Reply