সিলেটে রাজস্ব হালখাতায় করদাতাদের ব্যাপক সাড়া

প্রকাশিত: ১:২৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৮

সিলেটে রাজস্ব হালখাতায় করদাতাদের ব্যাপক সাড়া

বাংলা নতুন বছরের প্রথম দিনে বকেয়া আদায়ে এবার ‘রাজস্ব হালখাতা’ আয়োজন করেছে সিলেট কর কমিশনারের কার্যালয়। বৈশাখী উৎসব উপলক্ষে রোববার সকাল থেকে কর কমিশনারের কার্যালয় চত্বরে এ হালখাতা শুরু হয়েছে।  ‘জ্ঞানের মাধ্যমে উদ্বুদ্ধ করে রাজস্ব সংস্কৃতির বিকাশ’ এই স্লোগানে সকাল সাড়ে ১০টায় নগরীর হাউজিং এস্টেট এলাকার নিজস্ব কার্যালয় অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) এসএম আশফাক হুসেন। অনুষ্ঠান চলবে বিকেল ৫টা পর্যন্ত।

সকালে হালখাতা শুরুর পর থেকেই কর পরিশোধ করছেন সিলেট কর অঞ্চলের সাধারণ কর দাতারা। হালখাতা অনুষ্ঠানে কর পরিশোধ করলেই পিঠাপুলিসহ নানা খাবার দিয়ে অাপ্যায়ন করা হচ্ছে। একই সাথে করদাতাদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত ‘আত্মজীবনী’, কারাগারের রোজনামচা, মার্কিন মুলুকে মনোভ্রমন, দেশ-বিদেশের ভ্রমণ কথা, আজব ও জবর-আজব অর্থনীতি, এই পাঁচটি বই উপহার হিসেবে দেওয়া হচ্ছে। পাশাপাশি চলছে আবহমান বাংলার সংস্কৃতি ও বাউল গান।

হালখাতা অনুষ্ঠানে সিলেট গ্যাস ফিল্ড ৬ কোটি ৯৩ লাখ টাকা ও জালালাবাদ দেড় কোটি টাকা পে-অর্ডারের মাধ্যমে আয়কর প্রদান করেছে।

অনুষ্ঠানের আয়োজক সিলেট কর অঞ্চলের কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন বলেন, ‘উন্নয়নের অগ্রযাত্রার মূল উদ্দেশ্য অভ্যন্তরীণ রাজস্ব আদায়। হালখাতা ও বৈশাখীর মূল উদ্দেশ্য মানুষ যাতে উৎসবমুখর পরিবেশে রাজস্ব দিতে পারে। এই আয়োজনের মধ্য দিয়ে রাজস্ব আদায়ে ব্যাপক সাড়া পাচ্ছেন তারা।’

উদ্বোধনী অনুষ্ঠানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর মো. মনির উদ্দিন, ড. কবীর চৌধুরী, বাফুফের সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম, মুক্তিযোদ্ধা সাইফুল আলম, সিলেট চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সাবেক পরিচালক হিজকিল গুলজার, অতিরিক্ত কর কমিশনার তোহিদুল ইসলাম, অতিরিক্ত কর কমিশনার মোহাম্মদ তৌহিদ মুনির, উপ কর কমিশনার কাজল সিংহ, আনোয়ার সাদাত, গোবিন্দ চন্দ্র দাস, সহকারী কর কমিশনার মোহাম্মদ আবু সাঈদ, সাদ উল্লাহ, ফয়াজ উদ্দিন, বিধান চন্দ্র দেবনাথ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবীর, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোরের ব্যুরো প্রধান শাহ দিদার আলম নবেল, চেম্বারের সাংবাদিক আফতাব চৌধুরী, আয়কর আইনজীবী সমিতির সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা, সাধারণ সম্পাদক মোহাম্মদ মোহাম্মদ আলী খোকন, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেমস লিমিটেড ও সিলেট পেট্রোল বাংলা লিমিটেডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কর কর্মকর্তারা জানান, উৎসবের আমেজে রাজস্ব সংস্কৃতি বিকাশের মাধ্যমে করদাতাদের উদ্ধুব্ধ করাই এমন আয়োজনের উদ্দেশ্য। এই আয়োজনের মাধ্যমে আজ প্রায় ৮ কোটি টাকার কর আদায় হবে বলে জানিয়েছেন কর কর্মকর্তারা।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট