গোয়াইনঘাটে কৃষি জমি রক্ষার দাবিতে মানববন্ধন

সিলেট বিভাগ

গোয়াইনঘাট সংবাদদাতা : সিলেটের গোয়াইনঘাট উপজেলায় কৃষি জমি রক্ষার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে উপজেলার ফতেহপুর ইউনিয়নের পূর্ব মহিষখেড় গ্রামবাসী তাদের বুরো চাষাবাদের কৃষি জমি রক্ষার দাবীতে এ মানববন্ধন করেন।
মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ প্রায় অর্ধ শতাব্দি সময়কাল ধরে পূর্ব মহিষখেড় মৌজায় ১নং খাস খতিয়ানের আওতায় ১শ’ ৩১ একর জমিতে বুরো চাষাবাদ করে আসছে ওই গ্রামের প্রায় দুই শতাধিক পরিবার। কিন্তু ২০১৫ সালে বন বিভাগের কর্মকর্তারা ওই গ্রামবাসীকে না জানিয়ে গোপনে জীব বৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের লক্ষে বাংলাদেশ গেজেট প্রকাশের তারিখ হতে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ২২ (১) ধারার ক্ষমতাবলে “বিশেষ জীববৈচিত্র সংরক্ষণ এলাকা ঘোষনা করে। চলতি বছরের শুরুতেই এলাকাবাসীকে ওই জমিতে চাষাবাদ থেকে বিরত থাকার আহ্বান জানায় বনবিভাগ। এতে করে চরম বিপাকে রয়েছেন কৃষি নির্ভর গ্রামটির প্রায় দুই শতাধিক পরিবারের লোকজন। বর্তমানে ওই কৃষি জমি ছেড়ে দিলে সন্তানাদি নিয়ে পথে নামা ছাড়া আর কোন বিকল্প উপায় থাকবেনা বলে তারা জানান। তাই পূর্ব মহিষখেড় মৌজার সম্পূর্ণ বুরো চাষাবাদ এলাকাকে বনবিভাগ অধিগ্রহণ বন্ধ না করলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন এলাকাবাসী। বক্তারা তাদের জমি ফিরিয়ে পেতে স্থানীয় সংসদ সদস্য ইমরান আহমদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন মহিষখেড় গ্রামের প্রবীন মুরব্বি মোক্তার আহমদ, উপজেলা আওয়ামীলীগ নেতা ইসমাইল আলী, ফরিদ আহমদ শামীম, আজিজুর রহমান, আজমল আলী, ইনাম আলী, সাব্বির হোসেন, আছাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সফর আলী। এসময় উপস্থিত ছিলেন আছদ্দর আলী, নজরুল ইসলাম, হারুন রশিদ, মামুন আহমদ, আব্দুল মান্নান ও বাংলাদেশ নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটির কেন্দ্রিয় সভাপতি ইসলাম আলীসহ মহিষখেড় মৌজার প্রায় কয়েক শতাধিক লোকজন।

Leave a Reply