কোটা সংস্কার প্রয়োজন : অধ্যাপক জাফর ইকবাল

প্রকাশিত: ১:৩০ পূর্বাহ্ণ, এপ্রিল ১০, ২০১৮

কোটা সংস্কার প্রয়োজন : অধ্যাপক জাফর ইকবাল

বিসিএসসহ সব ধরনের সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আন্দোলন সম্পর্কে মুখ খুললেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক অধ্যাপক ড.মুহাম্মদ জাফর ইকবাল।

সোমবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে কোটা সংস্কার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড.জাফর ইকবাল বলেন মহান মুক্তিযোদ্ধাদের সম্মান অক্ষুণ্ন রাখার জন্য কোটা সংস্কার প্রয়োজন।

এসময় তিনি বলেন, ”আমাদের দেশের বিভিন্ন ক্ষেত্রে কোটার অনুপাত ঠিক নয়। আর মানুষের মধ্যে বড় ক্ষোভ সৃষ্টি হয়েছে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে। ঘুরে ফিরে মুক্তিযোদ্ধাদের উপর, তাদের সন্তানের উপর এবং তাদের পরিবারের উপর অসম্মান হচ্ছে। আমাদের সতর্ক থাকতে হবে মুক্তিযোদ্ধাদের কেউ যেন অসম্মান না করে। মুক্তিযোদ্ধাদের সম্মান অক্ষুণ্ন রাখার জন্য কোটা সংস্কার প্রয়োজন। ”

তিনি আরও বলেন, অনগ্রসর কোনো গোষ্ঠী যদি অবহেলিত হয়, তাদের সামনে নিয়ে আসার জন্য কোটা দেয়া হয়। কোনো জায়গায় যদি কোটার সংখ্যাই বেশি হয়, তবে তা মোটেও যুক্তিসঙ্গত নয়। কোটার অনুপাত অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ও যুক্তিযুক্ত হতে হবে।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার ব্যাপারে দুঃখ প্রকাশ করেন, তিনি বলেন শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা বাড়াবাড়ি পর্যায়ের হয়ে গেছে এবং এটা অত্যন্ত নিন্দনীয় ব্যাপার।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট