আগাম বোরো ধান উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন গোয়াইনঘাটে মাঠ দিবস পালন

সিলেট বিভাগ

সিলেট অঞ্চলে বোরো ধান উৎপাদনের লক্ষে পাহাড়ি ঢলের আগাম বন্যার কবল থেকে রক্ষা পেতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক কাউন্সিলিংয়ের মাধ্যমে সিলেট ও সুনামগঞ্জ জেলার স্থানীয় কৃষকদের আর্থিক সহযোগিতা করে আগাম ফসল রক্ষার্থে উদ্ভাবনী প্রযুক্তি আবিস্কার করেছেন। এ উপলক্ষে গতকাল ৫ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অর্থায়নে ও কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে গোয়াইনঘাট উপজেলার বিলকুড়ি গ্রামে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
উপজেলার কৃষি কর্মকর্তা আনিসুজ্জামানের সভাপতিত্বে ও কৃষি বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থী সমীর চন্দ্র দাশের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, গবেষক প্রকল্প প্রধান প্রফেসর ড. আশরাফুল ইসলাম। তিনি বলেন, এ কলা কৌশলের মাধমে ৮৮ দিনের মধ্যে কৃষকরা বন্যা মোকাবেলার মাধ্যমে তাদের ফসল রক্ষা সহ ঘরে উঠানো সম্ভব হবে। এলাকার কৃষকদের মধ্যে ঐ কলা কৌশল উপস্থাপন করায় তারা সেটি প্রয়োগ করে ফল পাওয়ায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। তিনি আরো বলেন, এ বিষয়ে উদ্ভাবিত ১৪ ধানের গুণাগুণ উৎপাদন ও রক্ষা করা এসবই আগামীতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। অল্প জীবন সময়ে ধানের বিভিন্ন জাতের চারা রোপন সময় পরিবর্তনের মাধ্যমে আগাম বন্যা মোকাবিলার কলা কৌশল নিরুপন হবে।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলার উপ-সহকারী কুষি কর্মকর্তা মোতালেব হোসেন, স্থানীয় কৃষক ইলিয়াছ আলী, কৃষক সাদিক আলী প্রমুখ।

Leave a Reply