বাংলাদেশ আর তলাবিহীন ঝুড়ি নয়, এখন উপচে পড়া ঝুড়ি : আইজিপি

জাতীয়

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, বাংলাদেশ একসময় তলাবিহীন ঝুড়ি বলে বহির্বিশ্বে পরিচিত ছিল। জাতির জনকের সুযোগ্য কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই বাংলাদেশ এখন আর তলাবিহীন নয়, বাংলাদেশ এখন উপচে পড়া ঝুড়ি।

সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়ে যাওয়ার ক্ষেত্রেও আমরা পিছিয়ে নেই। জঙ্গিদের আমরা রুখে দিয়েছি, যেমনটা দিয়েছিলাম একাত্তরে।

বুধবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) এবং রাবি আয়োজিত ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকবিরোধী সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাবির উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. খুরশীদ হোসেন। মুখ্য আলোচক ছিলেন রাজশাহী মেট্রোপলিন পুলিশের কমিশনার মো. মাহবুবর রহমান। অন্যান্যের মধ্যে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, রাবি শাখা স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি সুমাইয়া রহমান কান্তি ও আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবু জাকি আল মুনজির।

কমিউনিটি পুলিশিং এর উৎপত্তি ও কার্যাকারিতার সুফল উল্লেখ করে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, ‘বাংলাদেশে কোনো ধরনের মাদক উৎপাদিত হয় না। সব ধরনের মাদক সীমান্ত পার হয়ে বিদেশ থেকে বাংলাদেশে আসে। সীমান্তে অন্য একটি বাহিনী দায়িত্ব পালন করলেও এখন এটাই বাস্তব মাদক বাইরে থেকেই দেশে আসছে। যা যুবসমাজের জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই মাদকের সাথে জড়িত সকলকে যেকোনো মূল্যে রুখে দিতে হবে। সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে মাদকের বিরুদ্ধে কাজ করতে হবে।

আইজিপি আরও বলেন, আজকের যুবসমাজই আগামী দিনের বাংলাদেশ। আমরা এটা জানি, এ কারণে আমরা সঠিক জায়গায় সঠিক কাজটি করতে এসেছি।

উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান বলেন, কোনো জাতিকে ধ্বংস করতে হলে তার শিক্ষা-সংস্কৃতি ও দেশপ্রেমকে ধ্বংস করাই যথেষ্ট। বাংলাদেশে এক কুচক্রী শ্রেণি সন্ত্রাস ও জঙ্গিবাদ এবং মাদকের মাধ্যমে বাঙালি জাতিকে ধ্বংসের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এদের বিরুদ্ধে সচেতন থাকতে ও প্রতিরোধ গড়ে তুলতে তিনি সকল সচেতন মহলের প্রতি আহ্বান জানান। এছাড়া প্রত্যেক ক্লাসে অন্তত ৫ মিনিট নৈতিকতার বিষয়ে আলোচনা করার জন্য উপাচার্য শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশকে কেউ কখনো ধ্বংস করতে পারবে না।

Leave a Reply