সিলেটে নানা আয়োজনে অটিজম সচেতনতা দিবস পালিত

সিলেট বিভাগ

‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন হোক না তারা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন’-এই স্লোগান সামনে রেখে সারাদেশের ন্যায় বিভাগীয় নগরী সিলেটেও নানা আয়োজনের মধ্য দিয়ে অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলা প্রশাসন,জেলা সমাজসেবা কার্যালয়,প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং বিভিন্ন সংগঠনের যৌথ উদ্যোগে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি। জেলা প্রশাসকের নেতৃত্বে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তারের সভাপতিত্বে ও সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থাপক লুৎফুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান বলেছেন, ‘অটিস্টিক শিশুরা সমাজের বোঝা নয়। আলবার্ট আইনস্টাইন, নিউটনসহ অনেক বিখ্যাত ব্যক্তিই অটিস্টিক ছিলেন। সঠিক পরিচর্যা এবং সহযোগিতা থাকলে অটিস্টিক শিশুরা সকল প্রতিবন্ধকতা জয় করতে পারে। সমাজের সকলের সহযোগিতায় অটিস্টিক জনগোষ্ঠিদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনা সম্ভব, শুধু চিকিৎসা দিয়ে যা সম্ভব নয়।’

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন-সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল আহাদ, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নিবাস রঞ্জন দাশ, বিশিষ্ট কলামিস্ট-সাংবাদিক আফতাব চৌধুরী, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জ্ঞানেন্দ্র ধর রুমু, সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিসএবিলিটি এর প্রকল্প পরিচালক খ ম আবেদুল্লাহ, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান শামসু, সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট অন লাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, শাহজালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইন্সটিটিউটের অধ্যক্ষ শামীমা নাসরিন, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাছুম আহমদ চৌধুরী প্রমুখ।

শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাসপাতাল সমাজসেবা অফিসার মোঃ খলিলুর রহমান। পবিত্র গীতা পাঠ করেন প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ সংকর রায়, ইশারা ভাষা উপস্থাপন করেন সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক আবু তাহের মোঃ ইবনে সায়েম খান। পরে চ্যানেল আই সেরা কণ্ঠ প্রতিবন্ধী বীথিরাধা নাথ, শাহজালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইন্সটিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের প্রতিবন্ধী শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে।

এ উপলক্ষে কুমারপাড়াস্থ সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলে ২ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও শিল্পমেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত এই মেলা চলবে। এছাড়া সমাজসেবা অধিদপ্তর ও শাহজালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইন্সটিটিউটে ৩ দিন ব্যাপি নীল বাতিসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

Leave a Reply