আপিল বিভাগের আদেশ নজিরবিহীন : মওদুদ আহমদ

রাজনীতি

‘আপিল বিভাগের আদেশ নজিরবিহীন। এ ধরনের আদেশ কখনো শুনিনি, প্রত্যাশাও করিনি।’ বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতে দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসনকে হাইকোর্টের দেয়া আদেশের প্রতিক্রিয়ায় মওদুদএকথা বলেন। সোমবার (১৯ মার্চ) সুপ্রীম কোর্টের আপিল বিভাগ ৮ মে পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করে।

মওদুদ এ আরো বলেন, সর্বোচ্চ আদালত আদেশ দিয়েছে এখন আইনি লড়াই ছাড়া বিকল্প নেই। আরেকটি হচ্ছে রাজপথের আন্দোলন। সেটি তো সুপ্রিম কোর্টে করতে পারব না। তবে আমরা যারা আইনজীবী আছি তারা সর্বোচ্চ চেষ্টা করবো তার কারামুক্তি করাতে।

এদিন সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ ঐ আদেশ দেন।

এসময় সময় প্রধান বিচারপতি বলেন, আমরা (আপিল বিভাগের চার বিচারপতি) সর্বসম্মতিক্রমে এ আদেশ দিচ্ছি।

আইনজীবীরা জানিয়েছেন, এ আদেশের ফলে খালেদা জিয়ার জামিন স্থগিত থাকবে।

গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয় হাইকোর্ট। হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন স্থগিত চেয়ে পর দিন মঙ্গলবার (১৩ মার্চ) আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।

পরে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ দুই আবেদনের শুনানির জন্য ১৪ মার্চ দিন ধার্য করেন। বুধবার আপিল বিভাগ রাষ্ট্রপক্ষ ও দুদককে জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করতে বলেন চার মাসের জামিন রবিবার পর্যন্ত স্থগিত করেন। এ আদেশ অনুসারে পরের দিন ১৫ মার্চ রাষ্ট্র ও দুদক লিভ টু আপিল দায়ের করেন।

এ আপিলের ওপর শুনানি হয় রবিবার (১৮ মার্চ)। শুনানি শেষে আবেদনের ওপর আদেশের জন্য সোমবার দিন ধার্য করেন আদালত।

Leave a Reply