৯০তম অস্কারে বিদেশী ভাষার সেরা ছবি ‘আ ফ্যান্টাস্টিক ওম্যান’

বিনোদন

লস অ্যাঞ্জেলস : অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯০তম আসরে সেরা বিদেশি ভাষার সেরা ছবির বিভাগে পুরস্কার পেয়েছে চিলির ‘আ ফ্যান্টাস্টিক ওম্যান’। এটি পরিচালনা করেছেন আর্জেন্টাইন নির্মাতা সেবাস্তিয়ান লেলিও।

গত বছর বার্লিন উৎসবে চিত্রনাট্য বিভাগে সেরা হয়েছে এই ছবি।

ছবিটিতে তুলে ধরা হয়েছে মেরিনা নামের এক ট্রান্সজেন্ডার নারীকে ঘিরে। নাইটক্লাবে গায়িকা হিসেবে কাজ করেন তিনি। একইসঙ্গে খাবারও পরিবেশন করতে হয় তাকে। প্রেমিকের মৃত্যুতে মুষড়ে পড়েন মেরিনা। ধীরে ধীরে সম্মান, মর্যাদা ও পরিচয় সংকটে ভুগতে থাকেন তিনি।
সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে এবার আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য স্কয়ার’ (সুইডেন), ‘লাভলেস’ (রাশিয়া), ‘দ্য ইনসাল্ট’ (লেবানন) ও ‘অন বডি অ্যান্ড সৌল’ (হাঙ্গেরি)।

যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে সোমবার (৫ মার্চ) সকাল সাড়ে ৭টায় শুরু হয় জাঁকজমকপূর্ণ ৯০তম অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন মার্কিন টক শো সঞ্চালক জিমি কিমেল। এই আয়োজন সরাসরি দেখানো হয় স্টার মুভিজ চ্যানেলে।

সেরা পার্শ্ব অভিনেত্রী
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯০তম আসরে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতলেন অ্যালিসন জেনি। ‘আই, টনিয়া’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এই স্বীকৃতি পেলেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা পার্শ্ব অভিনেতা মাহেরশালা আলি।

সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন মেরি জে. ব্লিজ (মাডবাউন্ড), লেসলি ম্যানভিল (ফ্যান্টম থ্রেড), লরি মেটকাফ (লেডি বার্ড), অক্টাভিয়া স্পেন্সার (দ্য শেপ অব ওয়াটার)। তবে অ্যালিসন জেনিকেই ফেভারিট ভাবা হচ্ছিলো শুরু থেকে। শেষ পর্যন্ত তিনিই হাসলেন শেষ হাসি।

ক্রেগ গিলেস্পি পরিচালিত ‘আই, টনিয়া’য় স্কেটিং চ্যাম্পিয়ন টনিয়া হার্ডিংয়ের মায়ের চরিত্রে দারুণ অভিনয় করেছেন অ্যালিসন জেনি।

সেরা পার্শ্ব অভিনেতা
অস্কারের এবারের আসরে সেরা পার্শ্ব অভিনেতা হলেন স্যাম রকওয়েল। এটাই ৪৯ বছর বয়সী এই মার্কিন অভিনেতার জীবনের প্রথম অস্কার। মার্টিন ম্যাকডোনা পরিচালিত ‘থ্রি বিলবোর্ডস আউসাইড এবিং, মিসৌরি’ ছবিতে পুলিশ কর্মকর্তা জেসন ডিক্সন চরিত্রে দুর্দান্ত অভিনয়ের জন্য এই সম্মান পেলেন তিনি।

অস্কারের আগে একই কাজের স্বীকৃতি হিসেবে গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, বাফটা ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড জেতেন স্যাম রকওয়েল। সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে তার জয় তাই ছিলো অনেকটা অবধারিত।

অস্কার পুরস্কার হাতে মার্কিন অভিনেত্রী ভায়োলা ডেভিসের সঙ্গে স্যাম রকওয়েলএ বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন উইলেম ড্যাফো (দ্য ফ্লোরিডা প্রজেক্ট), উডি হ্যারেলসন (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি), রিচার্ড জেনকিন্স (দ্য শেপ অব ওয়াটার), ক্রিস্টোফার প্লামার (অল দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড)।

Leave a Reply