ভারী তুষারপাতে বিপর্যস্ত ইউরোপ, মৃত অর্ধশত

আন্তর্জাতিক

স্লোভাকিয়া : ভারী তুষারপাতে বিপর্যস্ত গোটা ইউরোপ। চলমান এই তুষারপাতে মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, চলমান ভারী তুষারপাতে সবচেয়ে বেশি মানুষ মরেছে পোল্যান্ডে। সেখানে ২১ জন মারা গেছেন। এ ছাড়া চেক রিপাবলিকে ছয়জন, লিথুয়ানিয়ায় পাঁচজন, ফ্রান্স ও স্লোভাকিয়ায় আটজন, স্পেনে তিনজন, ইতালি, সার্বিয়া, রোমানিয়া এবং স্লোভেনিয়ায় আটজন এবং ব্রিটেন ও নেদারল্যান্ডে দুইজনের মৃত্যু হয়েছে।

তাছাড়া ঠাণ্ডাজনিত রোগে ভুগছেন অনেকেই। বৈরী আবহাওয়ার কারণে ইউরোপের বেশ কয়েকটি বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রয়েছে। যাত্রীদের বিমানবন্দরে না আসার অনুরোধ জানানো হয়েছে। বন্ধ রয়েছে রাস্তা, স্কুলসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান।

আবহাওয়া বার্তায় জানা যায়, অন্তত শুক্রবার পর্যন্ত এই তুষারপাত অব্যাহত থাকবে।

ইউরোপ থেকে পরমাণু অস্ত্র সরিয়ে নিন: যুক্তরাষ্ট্রকে রাশিয়া

ইউরোপীয় দেশগুলোতে মোতায়েন মার্কিন পরমাণু অস্ত্র সরিয়ে নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ ও বিস্তার রোধ বিষয়ক দপ্তরের পরিচালক মিখাইল উলিয়ানোভ এই আহ্বান জানিয়েছেন।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়া তার সব পরমাণু অস্ত্রকে নিজ ভূখণ্ডে ফিরিয়ে নিয়েছে বলে উল্লেখ করেন তিনি। উলিয়ানোভ বলেন, যুক্তরাষ্ট্রেরও উচিত ছিল বহু আগেই তার পরমাণু অস্ত্রগুলোকে নিজ ভূখণ্ডে ফিরিয়ে নেয়া।

রাশিয়ার এই কূটনীতিক বলেন, মার্কিন সরকার ইউরোপের বিভিন্ন দেশে পরমাণু অস্ত্র মোতায়েন করে রেখে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে। এ ছাড়া, যুক্তরাষ্ট্র এসব দেশে আরো পরমাণু অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে বলে অভিযোগ করেন উলিয়ানোভ।

তিনি এর আগে এক বক্তৃতায় অভিযোগ করেছিলেন, মার্কিন সরকার তার ন্যাটো জোটের মিত্র দেশগুলোতে পরমাণু অস্ত্র মোতায়েন রেখে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি লঙ্ঘন করে যাচ্ছে।

ইতালি ও তুরস্কসহ ন্যাটো জোটের আরো কিছু দেশে যুক্তরাষ্ট্রের প্রায় ২০০ পরমাণু অস্ত্র মোতায়েন রয়েছে।

ইউরোপ থেকে মার্কিন পরমাণু অস্ত্র সরিয়ে নেয়ার আহ্বান রাশিয়ার

ইউরোপের বিভিন্ন দেশে মোতায়েন মার্কিন পরমাণু অস্ত্র সরিয়ে নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, ইউরোপে মোতায়েন মার্কিন পরমাণু অস্ত্রগুলোকে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে ফিরিয়ে নেয়া প্রয়োজন।

শুক্রবার (২০ অক্টোবর) মস্কোয় পরমাণু অস্ত্র নির্মূল বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে ল্যাভরভ একথা বলেন।

এ সময় তিনি ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার স্বাক্ষরিত ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স ট্রিটি বা আইএনএফ নিয়ে অচলাবস্থা দেখা দিয়েছে বলে উল্লেখ করেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, রাশিয়া ওই চুক্তি লঙ্ঘন করেছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ওই চুক্তির সম্ভাব্য লঙ্ঘনের ব্যাপারে মস্কোরও উদ্বেগ রয়েছে।

এর একদিন আগে বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোচি’তে এক বক্তব্যে সতর্ক করে দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্র আইএনএফ থেকে বেরিয়ে গেলে রাশিয়াও তাৎক্ষণিকভাবে এই চুক্তি বাতিল করবে।

Leave a Reply