ইতিহাস-সেরা র‍্যাংকিংয়ের হাতছানি বাংলাদেশের সামনে

খেলার খবর

সীমিত ওভারের ক্রিকেটে সাফল্যটা বেশ ভালো হলেও সাদা পোশাকের ক্রিকেটে এখনো কিছুটা পিছিয়েই আছে বাংলাদেশ। অবশ্য সম্প্রতি ক্রিকেটের কুলীন ফরম্যাটে নিজেদের অবস্থান যথেষ্টই মজবুত করছেন মুশফিক-তামিমরা। সেই ধারাবাহিকতায় এবার সুযোগ এসেছে র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার।

গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশের সামনে ছিল টেস্ট ইতিহাসে নিজেদের সেরা অবস্থানে যাওয়ার। অবশ্য সে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে মুশফিক বাহিনী র‍্যাংকিংয়ের নবম স্থানে রয়ে গিয়েছিল। অবশ্য ঢাকা টেস্ট মাঠে গড়ানোর ঠিক আগে মাহমুদউল্লাহর দলকে ফের হাতছানি দিচ্ছে র‍্যাংকিংয়ের অষ্টম স্থান ওঠার।

আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে ফল ড্র বা জয় হলেই ওয়েস্ট ইন্ডিজ দলকে টপকে বাংলাদেশ উঠে যাবে অষ্টম স্থানে।

দুই দলের বর্তমান রেটিং পয়েন্ট সংখ্যা সমান, ৭২। জিতলে বাংলাদেশ দলের নামের পাশে যোগ হবে ৬ পয়েন্ট আর রেটিং বেড়ে হবে ৭৮। আর যদি ম্যাচ শেষ হয় সমতায়, তাহলেও টাইগাররা পাবে ২ পয়েন্ট, মোট রেটিং পয়েন্ট হবে ৭৪। তাই দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশ যদি না হারে, নিশ্চিত ইতিহাস-সেরা র‍্যাংকিংয়ে জায়গা করে নিতে পারে বাংলাদেশ।

ঢাকা টেস্ট জিতলে সেরা র‍্যাংকিংয়ের পাশাপাশি বাংলাদেশ জিতে যাবে টেস্ট সিরিজটাও। মিরপুরে যদি ফল হয় ড্র, তবে সিরিজটাও শেষ হবে সমতাতেই। হোম অব ক্রিকেট শেরেবাংলায় আগামীকাল বাংলাদেশ সিরিজের শেষ টেস্টে মাঠে নামছে অনেক প্রাপ্তির হাতিছানিকে সামনে রেখেই।

Leave a Reply