বঙ্গবন্ধু দেশে ফিরে আসার পরই বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায় : ড. আনোয়ার

সিলেট বিভাগ

বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমান্তরাল। বঙ্গবন্ধু দেশে ফিরে আসার পরই বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায়। বঙ্গবন্ধু ঐদিন ঢাকায় যে ভাষণ দিয়েছিলেন তাতেই দেশ গঠনের জন্য পূর্ণ নির্দেশনা ছিল। কিন্তু এই ভাষণটিকে আমরা মূল্যায়ণ করছি না। বঙ্গবন্ধুকে জানতে হবে। আর বঙ্গবন্ধুকে শুধু জানলেই হবে না, অনুসরণও করতে হবে।
শুক্রবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ‘এসো বঙ্গবন্ধুকে জানি’ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্যে এসব কথা বলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ইতিহাসবিদ অধ্যাপক ড. আনোয়ার হোসেন।
সংগঠনের সমন্বয়ক কাসমির রেজার সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগ সভাপতি বদরুদ্দিন আহমদ কামরান ও সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন। আলোচক হিসাবে আরও উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শওকত আরা হোসেন। এসময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগ এর সহ সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাউর,সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন ও সুজাত আলী রফিক।
এর আগে সংগঠনটির আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। তারা আঁকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক ছবি।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক বিভাগে প্রথম স্থান অধিকার করে নওশিন আজিজ, দ্বিতীয় স্থান অধিকার করে সাদমান সাকিব, তৃতীয়স্থান অধিকার করে সামিয়া আনজুমান খানম; খ বিভাগে প্রথম স্থান অধিকার করে দিব্যজ্যোতি গোস্বামী, দ্বিতীয় স্থান অধিকার করে দিতি প্রিয়া তৃতীয় আয়মান হুসাইন রাদি গ বিভাগে প্রথম সৈম্য দাস অর্ণব, ২য় স্থান অধিকার করে ফাহিমা আলভি রহমান, তৃতীয় স্থান অধিকার করে নাফিসা তানজিন।

Leave a Reply